পার্বত্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটি ঘোষণা

159

॥ স্টাফ রিপোর্টার ॥

দেশপ্রেম, সম্প্রীতি, উন্নয়ন এই মূলমন্ত্রকে ধারণ করে পার্বত্য চট্টগ্রামের সকল সম্প্রদায়ের স্বার্থ রক্ষায় গঠিত পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ (পিসিএনপি’র) কেন্দ্রীয় পূর্নাঙ্গ কমিটি ঘোষণা ও প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার রাঙামাটি প্রেসক্লাব মিলনায়তনে কাজী মজিবর রহমানকে চেয়ারম্যান ও আলমগীর কবিরকে মহাসচিব করে ৭১ সদস্যের কমিটি ঘোষণা ও নব-নির্বাচিত সদস্যদের শপথ বাক্য পাঠ করান সংগঠনটির প্রধান নির্বাচন কমিশনার আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালাম।

সংগঠনের মহাসচিব আলমগীর কবির এর সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন, পিসিএনপি’র কেন্দ্রীয় চেয়ারম্যান পার্বত্য বন্ধু কাজী মজিবর রহমান। এ সময় পিসিএনপি’র কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ আবু তাহের,সহ-সভাপতি ও আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালাম,সাধারণ সম্পাদক আলমগীর কবির, সাংগঠনিক সম্পাদক আলিমুজ্জামান ডালিম,রাঙামাটি জেলা শাখার সভাপতি মো.সাব্বির,সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান,সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক,ছাত্র পরিষদের সিনিয়র সহ-সভাপতি হাবিব আজম,নানিয়ারচর উপজেলা ভাইস চেয়ারম্যান আসমা মল্লিকসহ তিন পার্বত্য জেলা থেকে নাগরিক পরিষদ,মহিলা পরিষদ ও ছাত্র পরিষদের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পিএনসিপ‘র মহাসচিব মো.আলমগীর কবির বলেন, ‘যোগ্য, ত্যাগী ও পরিশ্রমী সদস্যরা কেন্দ্রীয় কমিটিতে স্থান পেয়েছে।’

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের চেয়ারম্যান কাজী মজিবর রহমান, ‘পার্বত্য এলাকার সাধারণ মানুষের অধিকার আদায়ের জন্য এই কমিটি কাজ করবে। সে পাহাড়ি কিংবা বাঙালি, সেটি বিবেচ্য বিষয় নয়।’

ভূমি বিরোধ আইন নিয়ে আন্দোলনের কথা জানতে চাইলে তিনি বলেন, ‘ভূমি জরিপ ছাড়া ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন কাজ করলে পার্বত্য এলাকায় ভূমির সমস্যার সমাধান কখনোই হবে না। এতে সমস্যা আরও বাড়বে। পার্বত্য এলাকায় অনেক পাহাড়ি-বাঙালি বাস করে, তাদের ভূমির কাগজ নাই। জাতি-ধর্ম নির্বিশেষে সকল সম্প্রদায়ের মানুষের ভূমির উপর ন্যায্যতা প্রতিষ্ঠার লক্ষ্যে ভূমি জরিপ শেষে সেই সব ভূমিহীনকে পাঁচ একর করে ভূমির ব্যবস্থা করাই হবে আমাদের দাবি।’