বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় অপহরণের পর গণধর্ষণ : তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ বাংলাদেশ মহিলা পরিষদের বিবৃতি

433

index

ঢাকা ব্যুরো অফিস, ১২ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : ফেনী জেলার ফুলগাজী উপজেলায় বখাটেদের কর্তৃক বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় ছোটবোনকে (নবম শ্রেণির ছাত্রী) অপহরণের পর গণধর্ষণসহ শারীরিক ও মানসিক নির্যাতন করার ঘটনা ঘটেছে। জানা যায়, নির্যাতনের শিকার ছাত্রীর বড় বোনের সাথে উল্লিখিত উপজেলার ফেনা পুষ্করিনী এলাকার আবুল বাশার তার শ্যালক বখাটে ছোট্ট্ মিয়ার সাথে বিয়ের প্রস্তাব দেয়।

ওই ছাত্রীর পরিবার উক্ত প্রস্তাব প্রত্যাখ্যান করলে বখাটে আবুর বাশার, তার শ্যালক ছোট্ট মিয়া গত ১৪ ডিসেম্বও ২০১৫ তারিখ, ওই ছাত্রী তার স্কুল থেকে ফেরার পথে অপহরণ করে ছাগলনাইয়া সদরে নাসরিন নামের এক আত্মীয়ার বাড়িতে নিয়ে যায়। সেখানে বখাটে আবুর বাশার, তার শ্যালক ছোট্ট মিয়া, নূর মোহম্মদসহ আরো কয়েকজন উক্ত ছাত্রীকে গণধর্ষণ এবং লাঠিপেটাসহ বিভিন্ন ধরনের শারীরিক ও মানসিক নির্যাতন করে। পরবর্তীতে অপহরণের ১৯ দিন পর বখাটেরা নির্যাতনের শিকার ছাত্রীর পরিবার থেকে ৩০ হাজার টাকা মুক্তিপণ নিয়ে তাকে ফেনীর মহিপালে রেখে পালিয়ে যায়। বর্তমানে সে ফেনীর সদর হাসপাতালে গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন আছেন।

বাংলাদেশ মহিলা পরিষদ বখাটেদের কর্তৃক বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় ছোটবোনকে (নবম শ্রেণির ছাত্রী) অপহরণের পর গণধর্ষণসহ শারীরিক ও মানসিক নির্যাতন করার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে। ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার, ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের যথাযথ শাস্তির লক্ষ্যে আইনগত ব্যবস্থাগ্রহণসহ ঘটনার শিকার ছাত্রীর সুচিকিৎসাসহ তার ও তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণের অনুরোধ জানাচ্ছে।

সেই সাথে নারী ও কন্যাশিশুর প্রতি সকল প্রকার সহিংসতার বিরুদ্ধে সারা দেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার জন্য আহবান জানাচ্ছে এবং সকলপ্রকার নারী নির্যাতন বন্ধে আশু কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ প্রশাসনের নিকট দাবি জানাচ্ছে।

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান