রাঙামাটিতে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

453

॥ স্টাফ রিপোর্টার ॥

সারা দেশের মতো রাঙামাটিতে বুধবার সকালে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত হয়। এবারে দিবসটির প্রতিপাদ্য ছিল “লিটারেসি ফর হিউম্যান সেন্টার রিকভারি; ন্যারোইং ডিজিটাল ডিভাইড’ (“মানবকেন্দ্রিক পুনরুদ্ধারের জন্য সাক্ষরতা: ডিজিটাল বিভাজন সংকুচিত করা”)। জেলা প্রশাসনের আয়োজনে ও রাঙামাটি জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এর সহযোগিতায় রাঙামাটি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক শিল্পী রানী রায় এর সভাপতিত্বে আলোচনা সভায় জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মামুন মিয়া, অতিরিক্ত পুলিশ সুপার তাপশ রঞ্জন ঘোষ, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো উপ-পরিচালক মোঃ জগলুল হায়দার, জেলা সমজসেবা কার্যলয়ের উপ-পরিচালক মোঃ ওমর ফারুক সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, জ্ঞান , দক্ষতা ও প্রযুক্তি নির্ভর এ বিশ্বে দেখা যায়, যে জাতি যত শিক্ষিত, সে জাতি তত উন্নত ও ক্ষমতাবান । সাক্ষরতা অর্জনের মাধ্যমে মানুষের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি পায়, মানুষ সচেতন হয়, স্বনির্ভর হয়, জন্মহার কমে, স্বাস্থ্য সূচকের উন্নয়ন ঘটে, গড় আয়ু বৃদ্ধি পায় এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটে । তাই সমাজ, দেশ তথা পৃথিবীতে একটি সুখী – সমৃদ্ধ ও শান্তিপূর্ণ পরিবেশ বিনির্মাণে সাক্ষরতার কোন বিকল্প নেই।