রাঙামাটিতে জমকালে আয়োজনে ‘কনসার্ট ফর সলিডিারিটি’

564

army-pic-08-12-16-3

॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

আশাতীত সংখ্যক দর্শক ও সঙ্গীত প্রেমিদের উপস্থিতিতে রাঙামাটিতে সেনা উদ্যোগে জমকালে আয়োজনে ‘কনসার্ট ফর সলিডিারিটি’ নামে এক ব্যতিক্রমধর্মী সঙ্গীত সন্ধ্যার আয়োজন করা হয় রাঙামাটি হিং হ্লা মং মারী স্টেডিয়ামে।

বৃহস্পতিবার আয়োজিত এই সঙ্গীতায়োজনে মঞ্চে যেমন উপস্থিত ছিলেন রাঙামাটি জেলার প্রায় সকল স্বনামধন্য নেতৃবৃন্দ। তেমনি স্টেডিয়াম ছিল নানা জাতিগোষ্ঠী ও বর্ণের সকল বয়সের নারী পুরুষের অভূতপূর্ব উপস্থিতি। স্টেডিয়াম ছিল কানায় কানায় পরিপূর্ণ। শহর ছিল উৎসব মুখর, আর আয়োজন ছিল ঐতিহাসিক এবং পাহাড়ে দৃষ্টন্তহীন বর্ণিল।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)।

এ সময় তিনি তার বক্তব্যে বলেন, সেনাবাহিনী পার্বত্যঞ্চলে শিক্ষা, ক্রীড়া সঙ্গীত তথা পাহাড়ের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সেনাবাহিনীর এ ধরণের গুরুত্বপূর্ণ অবদান প্রশংসার দাবিদার বলে তিনি মন্তব্য করেন। সন্তু বলেন, পার্বত্যঞ্চল অনেক পিছিয়ে রয়েছে। আর এ পিছিয়ে পড়া অঞ্চলকে সামনে এগিয়ে নিতে সেনাবাহিনী যে কাজ করছে তা অভিভাদন যোগ্য।

এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে ‘জল পাহাড়ের গান’ শিরোনামে স্থানীয় শিল্পীদের গাওয়া ১১টি গানের সমন্বয়ে একটি এ্যালবামের মোড়ক উন্মোচন করা হয়। বাংলাদেশ সেনাবাহিনীর ৩০৫ পদাতিক ব্রিগেডের অধীন রাঙামাটি সদর সেনা জোন এই আয়োজন সার্বিকভাবে পৃষ্ঠপোষকতা করে।

রাঙামাটি সেনা রিজিয়নের অধিনায়ক ব্রিগ্রেডিয়ার জেনারেল সানাউল হক পিএসসি’র সভাপতিত্বে এসময় মঞ্চে উপস্থিত ছিলেন, রাঙামাটি আসনের জাতীয় সংসদ সদস্য ঊষাতন তালুকদার, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ও কেন্দ্রীয় আ.লীগের সদস্য দীপংকর তালুকদার, মহিলা সংরক্ষিত আসনের জাতীয় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান কংজুরী চৌধুরী, রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান ও চাকমা সার্কেল চীফ ব্যরিস্টার দেবাশিষ রায় প্রমুখ।

একই অনুষ্ঠানে সাফ গেমসের বিভিন্ন ইভেন্টে পুরুষ্কার বিজয়ী রাঙামাটি জেলার কৃতি ক্রীড়াবিদদের মাঝে সেনাবহিনীর পক্ষ থেকে উৎসাহমুলক অনুদানের চেক বিতরণ করেন অতিথিরা। এ সময় বঙ্গবন্ধু-বঙ্গমাতা প্রাইমারী জাতীয় ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন রাঙামাটি ঘাগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কে বিশেষ পুরুষ্কার প্রদান করা হয়। এই পুরস্কার বিতরণ করেন ব্রিগেডিয়ার সানাউল হক পিএসসি।

বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের প্রযোজনায় জি সিরিজের অঙ্গ প্রতিষ্ঠান অগ্নিবীণা থেকে প্রকাশিত হয়েছে পাহাড়ি ভাষায় ভিন্নধর্মী এই গানগুলো। আর জনপ্রিয় এবং উদীয়মান ক্ষুদ্র নৃ-গোষ্ঠি শিল্পীদের গাওয়া ১১টি গান দিয়ে সাজানো হয়েছে এ অ্যালবামটি।

শীতের সন্ধ্যায় রঞ্জিত দেওয়ান, নন্দন দেওয়ান, কোয়েল চাকমা, আর্চিরন মারমা, জয়ন্তী চাকমা, পারকি চাকমা, রুপায়ন দেওয়ানরা গানে গানে উন্মুক্ত মাঠে দর্শকদের মাতিয়ে তোলেন।