রাঙামাটিতে মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্তশিল্প মেলা শুরু

669

॥ স্টাফ রিপোর্টার ॥

রোববার থেকে রাঙামাটি শহরের জিমনেসিয়াম মাঠে মাসব্যপী তাঁত বস্ত্র ও হস্তশিল্প মেলা শুরু হয়েছে। রোববার দুপুরে এই মেলার উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় উদ্যেক্তা উন্নয়ন পরিষদ এই মেলার আয়োজন করেছে।

মেলার উদ্বোধন কালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, সোনালী আঁশ পাটের ঐতিহ্য ফিরে আনতে পরিষদ হতে পাট চাষীদের সুদমুক্ত ঋণ প্রদান করা হবে।

তিনি বলেন, এক সময় পাটকে আমাদের দেশের সোনালী আঁশ বলা হতো কিন্তু সঠিক মূল্য না পাওয়ায় কৃষকরা পাট চাষে দিন দিন আগ্রহ হারাচ্ছে। এর ফলে দেশে পলিথিন এর ব্যবহার দিন দিন যেমন বেড়েছে তেমনী চাষীরা তামাক চাষে উৎসাহিত হচ্ছে।

এই অপচনশীল পলিথিন ও তামাক চাষের ফলে প্রতিনিয়তই পরিবেশের ক্ষতি সাধন হচ্ছে। তিনি তামাক চাষে নিরুৎসাহিত করে পাট চাষে চাষীদের উদ্বুদ্ধ করতে কৃষি বিভাগকে উদ্দ্যেগ গ্রহনের পরামর্শ দেন। তিনি পাটজাতীয় পণ্য ব্যবহারে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান।

উদ্ধোধন শেষে অতিথিরা মেলায় বসানো স্টলগুলো পরিদর্শন করেন। মাসব্যাপী এ মেলায় পাটজাতীয় পণ্যসামগ্রী, টেক্সটাইল, হস্তশিল্প’সহ বিভিন্ন প্রকারের মালামাল নিয়ে মোট ৫০টি স্টল বসেছে।

অনুষ্ঠানে পার্বত চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্ঠা মন্ডলীর সদস্য মাওঃ মোঃ শাহজাহান, বিআইডিডি’র চেয়ারম্যান সুব্রত রাহা ও আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা বক্তব্য দেন।