“কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংক” রক্তদানে যাদের আনন্দ

313

কাপ্তাই প্রতিনিধি

সম্প্রতি কাপ্তাই উপজেলাধীন দুর্গম হরিণছড়া এলাকার বাসিন্দা রত্না তনচংগা চন্দ্রঘোনা খ্রীষ্টিয়ান হাসপাতালে ভর্তি হয়। রত্না তনচংগার প্রসব পরবর্তী “ও পজেটিভ” রক্ত প্রয়োজন হওয়াতে তার স্বামী তরুমনি তনচংগা বিভিন্ন জনের সাথে পরামর্শ করার পর যোগাযোগ করে কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের ফাউন্ডার এডমিন বাবলু বিশ্বাসের সাথে। খবর পাওয়ার সাথে সাথেই হাসপাতালে রক্ত দান করতে ছুটে যান কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের এক তরুন সদস্য।

এরকম প্রায় সময় কাপ্তাই সহ পার্বত্য অঞ্চলের বিভিন্ন দুর্গম এলাকার বাসিন্দারা কাপ্তাই সদর কিংবা আশেপাশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়। এবং তারা অধিকাংশ সময় রক্তের প্রয়োজনে কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের সাথে যোগাযোগ করে। ফোন পেলেই রক্ত দান করতে ছুটে যায় কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের তরুণ সদস্যরা। যারা কেবল রক্তদান করেই আনন্দ পাই।

কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংক হতে রক্ত নেওয়া, কাপ্তাই ইউনিয়নের বাসিন্দা বেলাল হোসেন, হরিনছড়া পাংখোয়া পাড়ার বাসিন্দা পাকময় পাংখোয়া, দুর্গম বিলাইছড়ির ফারুয়া ইউনিয়নের বাসিন্দা মালা তনচংগার সাথে কথা হলে তারা সকলেই জানান, এই ব্লাড ব্যাংকের এডমিন ও সদস্যরা খুব আন্তরিক। এবং খবর পেলেই দ্রুত দুর দুরান্ত থেকে ছুটে আসেন রক্ত দান করতে। অনেক সময় এই সদস্যদের আমরা সামান্য গাড়িভাড়া দিতে চাইলেও তারা নিতে রাজী হননা। বরং রক্তের প্রয়োজন হলে আবারো যোগাযোগ করতে অনুরোধ জানান। তাদের আন্তরিকতা আসলেই রোগীদের মুগ্ধ করে। তারা সকলেই কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের সফলতা কামনা করেন।

কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের ফাউন্ডার এডমিন বাবলু বিশ্বাস অমিত জানান, ২০১৭ সালে প্রতিষ্ঠিত কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকটি বর্তমান সময়ে আত্ম মানবতার সেবায় ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে। এছাড়া এই ব্লাড ব্যাংক প্রতিষ্ঠার পূর্বে দুর্গম অঞ্চলের রোগীরা হাসপাতালে ভর্তি হওয়ার পর রক্তের প্রয়োজন পরলে অনেক দুর্ভোগ পোহাতে হতো তাদের। রক্ত যোগাড় করতে অনেক সময় লেগে যেতো। বর্তমানে কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংক প্রতিষ্ঠা হওয়ার পরে মানুষের সেই কস্ট অনেকটা দুর হয়েছে।

তিনি আরো জানান, বর্তমানে কাপ্তাই সহ আশেপাশের বিভিন্ন উপজেলায় এই ব্লাড ব্যাংকের পরিচিত ও সুনাম বৃদ্ধি পেয়েছে। যার ফলে এখন অনেক নতুন তরুণ-তরুণী রক্ত দান করার জন্য কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের সাথে যোগাযোগ করে। এতে দিন দিন এই ব্লাড ব্যাংকের পরিধি বৃদ্ধি পাচ্ছে। শুধু তাই নয় একসময় মাত্র ৫ জন সদস্য দিয়ে রক্তদান কার্যক্রম শুরু করলেও বর্তমানে শতাধিক তরুন-তরুনী এই ব্লাড ব্যাংকের অধীনে রক্ত দান করেছে। কাপ্তাই সহ এই পার্বত্য অঞ্চলের অনেক গুণীজন এই ব্লাড ব্যাংকের সদস্য হয়ে রক্ত দান করে যাচ্ছে।

কাপ্তাই ব্লাড ব্যাংকের ফাউন্ডার এডমিন বাবলু বিশ্বাস আরো বলেন, বর্তমানে এই ব্লাড ব্যাংকের এডমিন প্যানেলে আরো আছেন আব্দুল আওয়াল রিপন, মোহাম্মদ ইব্রাহিম, সুব্রত তনচংগা, মোহাম্মদ ইমরান, মোহাম্মদ আরমান। যাদের অক্লান্ত পরিশ্রমে দিন দিন কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের কার্যক্রম সুন্দর ভাবে পরিচালিত হচ্ছে।

এছাড়া সকলের আন্তরিকতা ও সহযোগীতা পেলে এই কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের কার্যক্রম আরো প্রসারিত হবে বলে তিনি মনে করেন। এদিকে কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের এমন মানবিক কার্যক্রম সুধীমহলে ব্যাপক ভূয়শী প্রশংসা লাভ করেছে। সকলেই কাপ্তাই উপজেলা ব্লাড ব্যাংকের সফলতা কামনা করেছে।