কাপ্তাইয়ে হাতি-মানুষ দ্বন্দ্ব নিরসনে নির্মিত হচ্ছে সোলার ফেন্সিং

287

কাপ্তাই প্রতিনিধি

কাপ্তাই উপজেলার বিভিন্ন পাহাড়ী এলাকায় বন্য হাতির উপদ্রব অনেকটা বৃদ্ধি পেয়েছে। প্রায় সময় ঘটছে নানা ধরণের দুর্ঘটনা। বন্য হাতির পাল এসে আক্রমন করছে মানুষের ঘরবাড়ির। এছাড়া মাঝে মাঝে ঘটছে হাতির আক্রমনে প্রাণহানির ঘটনা। তবে সম্প্রতি এই হাতি মানুষ দ্বন্ধ নিরসনে বনবিভাগের উদ্যোগে কাপ্তাইয়ে শুরু হলো সোলার ফেন্সিং নির্মাণ কাজ।

সম্প্রতি কাপ্তাইয়ের নৌবাহিনী সড়কের পাশে গিয়ে দেখা যায়, হাতি চলাচলের পথে সোলার ফেন্সিং নির্মাণ কাজে ব্যস্ত সময় পার করছে শ্রমিক ও বনবিভাগের সদস্যরা। কাপ্তাই বনবিভাগ সূত্রে জানা যায়, প্রায় ৮ কিলোমিটার জুড়ে চলছে এই ফেন্সিং নির্মাণ কাজ। যা আগামী দুই মাসের মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে সোলার ফেন্সিং সিস্টেম সম্পর্কে আরো জানা যায়, এটি এমন একটি আধুনিক প্রযুক্তি, যার দ্বারা বন্য হাতির পাল লোকালয়ে আসতে চেস্টা করতে চাইলে সোলার ফ্যানসিং এর হালকা বৈদ্যুতিক শক খেয়ে চলে যাবে, তবে এতে বন্য হাতির প্রাণহানি ঘটবেনা।

কাপ্তাইয়ে সোলার ফেন্সিং নির্মাণে দায়িত্ব প্রাপ্ত সিভিল ইঞ্জিনিয়ার মোহাম্মদ তাজুল ইসলাম আকাশ জানান, এই সোলা ফেন্সিং নির্মাণে ৮ কিলোমিটার এলাকা জুড়ে প্রায় ৮ শতটি পিলার নির্মান করা হবে। এবং প্রতিটি পিলার মাটির নিচে ৩ ফিট এবং উপরে ৭ফিট সহ মোট ১০ ফিট উচ্চতা। এছাড়া বর্তমানে প্রায় ৫০ টির অধিক পিলার এর কাজ সম্পন্ন হওয়ার পথে। এবং বাকী পিলার গুলোর কাজ চলমান রয়েছে বলে তিনি জানান।

এদিকে গত শুক্রবার এই সোলার ফেন্সিং নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শনে আসেন রাঙ্গামাটি জেলা বন সংরক্ষক সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। কাপ্তাই বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক জানান, প্রাকৃতিক বন ও জীব বৈচিত্র্যে ভরপুর অপার সৌন্দর্যের লীলাভূমি এই কাপ্তাই। কাপ্তাইয়ের গভীর জঙ্গলে রয়েছে বেশ কয়েকটি বন্য হাতির পাল। অনেক সময় খাবার না পেয়ে তারা লোকালয়ে চলে আসে। এবং মানুষের ঘরবাড়ির ক্ষতিসাধন করে। তাই বনবিভাগের উদ্যোগে বন্যহাতির অভায়ারণ্য জায়গা গুলো চিহ্নিত করে সেখানে বিভিন্ন কলাগাছ ও হাতির খাবার বৃদ্ধি করার পাশাপাশি, হাতি মানুষ দ্বন্দ্ব নিরসনে এই সোলার ফেন্সিং নির্মাণ কাজ শুরু করা হয়েছে। এতে বন্য হাতি লোকালয়ে আসার প্রবনতা অনেকটা কমে যাবে বলে তিনি মনে করেন।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান জানান, ইতিমধ্যে কাপ্তাইয়ে সোলার ফেন্সিং নির্মাণ কাজ শুরু হয়েছে। হাতি মানুষ দ্বন্দ্ব নিরসনে এই সোলার ফেন্সিং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি মনে করেন।

এদিকে কাপ্তাইয়ের গ্লোভাল ভিলেজ এর কয়েকজন সদস্যের সাথে কথা হলে তারা জানান, হাতি মানুষ দ্বন্দ্ব নিরসনে এই সোলার ফেন্সিং এর পাশাপাশি বন্য হাতির বাসস্থান কিংবা খাবার সংকট দুর করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করতে হবে তাহলে সফলতা পাওয়া সম্ভব হবে বলে জানান।