কাপ্তাই উপজেলায় বেসরকারি বিদ্যালয়ে স্কুল সামগ্রী বিতরণ

613

 

p-3

॥ মোঃ নূর হোসেন মামুন ॥ কাপ্তাই উপজেলার দুর্গম পাহাড়ী এলাকায় অবস্থিত ভাইবোন ছড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে স্কুল সামগ্রী বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার উপজেরা প্রশাসনের আয়োজনে এক অনুষ্ঠানের মাধ্যমে এসব সামগ্রী বিতরণ করা হয়। এলজিএসপি-২ এর আওতায় (২০১৫-১৬) অর্থ বছরেরর বরাদ্দ থেকে কাপ্তাই ইউনিয়ন পরিষদের মাধ্যমে শিক্ষা সামগ্রী হিসেবে ব্যাগ, টিফিন বক্স ও খাবার পানির বোতল বিতরণ করা হয়।

সুদয় বিকাশ তনচঙ্গার সভাপতিত্বে সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তারিকুল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী মোঃ আব্দুল লতিফ, গ্রীণ হিলের সমন্নয়ক দিপেন চাকমা, সাংবাদিক মোঃ নূর হোসেন মামুন, কবির হোসেন, ২নং ওয়ার্ডের মেম্বার সুপ্রিয় প্রমূখ। এ ছাড়াও স্থানীয় কার্বারী গান্ধিলাল চাকমা ও এলাকাস্থ শিক্ষার্থীদের অবিভাবক ও স্থানীয় গণ্যমাণ্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তারিকুল অলম বলেন, পাহাড়ের শিশুদের মাঝে সর্বব্যপী শিক্ষার আলো ছড়িয়ে দিতে বর্তমান সরকার অত্যন্ত আন্তরিক। প্রক্যাকটি শিশু আগামী দিনের উজ্জল নক্ষত্র। এইসব কোমলমতি শিশুরা যাতে সার্বক্ষণিক পড়ালেখার সম্পৃক্ত থাকে সে বিষয়ে আমাদের সবাইকে সজাগ থাকতে হবে। এতে শিশুরা সুন্দরভাবে বেড়ে উঠতে স্কুলের পাশাপাশি তাদের পরিবারও সচেতন হবে। শিশুর মেধা বিকাশে প্রত্যাককে নিজ নিজ অবস্থান থেকে সহায়তা করার আহ্বান জানিয়ে তিনি বলেন, সঠিক পরিচর্যা পেলে আজকের শিশু সত্যিকার অর্থৈই হয়ে উঠবে আগামী দিনের ভবিষৎ। তিনি শিক্ষার বিকাশ ও প্রসারে উপজেলা প্রশাসন থেকে সাবতীয় সহায়তা করা হবে বলে প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য, গ্রীন হিলের ব্যাবস্থাপনায় অত্র দুর্গোম ভাইবোন ছড়া বেসরকারী প্রাথমিক স্কুলের শিক্ষা কার্যক্রম মাত্র দুই জন শিক্ষক দ্বারা দীর্ঘদির যাবত পরিচালিত হয়ে আসছে। তবে আগামী ডিসেম্বরে গ্রীন হিলের কার্যক্রম বন্ধ হয়ে গেলে এমন স্কুলের শিক্ষা কার্যক্রম শিক্ষকের অভাবে দাড়–ন ব্যঘাত ঘটবে। বন্ধ হয়ে যাবে পাহাড়ের শিশুদের শিক্ষা কার্যক্রম। ফলে এসব এলাকায় থেকে শিক্ষার হার কমে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয় জনগণ।