ক্ষুদে গবেষক সম্মেলন: ২০১৭

366


স্টাফ রিপোর্ট- ৩০ সেপ্টেম্বর ২০১৭, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি):  গবেষণা সংগঠন ‘চিন্তার চাষ’র আয়োজনে গত ২৪ সেপ্টেম্বর ২০১৭, রবিবার দিনব্যাপী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত হয়েছে ‘ক্ষুদে গবেষক সম্মেলন- ২০১৭’। অনুষ্ঠানে ৭ম থেকে ১০ম শ্রেণির স্কুল শিক্ষার্থীরা তাদের গবেষণাপত্র ও ধারণাপত্র উপস্থাপন করেন। সারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রথমিক বাছাইয়ে উত্তীর্ন প্রায় ২০টি স্কুলের প্রায় ১০০ জন শিক্ষার্থী সর্ব শেষ তাদের গবেষণাপত্র ও ধারণাপত্র নিয়ে সম্মেলনে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ উপস্থিত ছিলেন।

সকাল ৯টায় উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম. এম. আকাশ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হাসিনা খান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স বিভাগের অধ্যাপক ড. জাহিদ হাসান মাহমুদ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ছাত্ররাই দেশের ভবিষ্যৎ। তাই তারা উন্নততর হতে দেশও উন্নত হবে। ছোটকাল থেকেইে চিন্তা শক্তির লালনের উপর তিনি গুরুত্বারোপ করেন। তিনি ছাত্রদের সৎ হওয়ার পরামর্শ দেন। অধ্যাপক এম এম আকাশ স্কুল শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তির বিকাশের স্বার্থে বিজ্ঞান মনষ্ক হওয়ার উপর গুরুত্বারোপ করেন। অধ্যাপক হাসিনা খান গবেষণায় ছাত্রদেও মৌলিকত্ব চর্চার কথা বলেন এবং অধ্যাপক জাহিদ হাসান মাহমুদ ভাষার ব্যবহার ও শুদ্ধতার উপর জোর দিতে ছাত্রদের পরামর্শ দেন।

বিকাল ৫টায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান (এমপি)। বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম. এম. আকাশ। অনুষ্ঠানে আরও ছিলেন, চিন্তার চাষের ভাইস চেয়ারম্যান এম জাকির হোসেন খান ও  নির্বাহী পরিচালক এস এম মেসবাহ্ আর রহমান ।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, স্কুল শিক্ষার্থীদেও নিয়ে এধরণের উদ্যোগ দেখে তিনি আনন্দিত ও অভিভূত। তিনি সকল ক্ষদে গবেষককে অভিনন্দন জ্ঞাপন করেন। ড. সালহউদ্দিন আহমেদ বইয়ের পড়ারর পাশাপাশি বাস্তব জগতের জ্ঞান লাভের উপর উগুত্ব প্রদান করেন। অধ্যাপক এম এম আকাশ গবেষণা ও নতুন সৃজনের প্রতি অনুরাগী হওয়ার জন্য ছাত্রদের উদ্বুদ্ধ করেন।

সারা দিনব্যাপি এ আয়োজনের সভাপতিত্ব করেন ‘চিন্তার চাষ’র চেয়ারম্যান মুহাম্মদ শফিকুর রহমান। তিনি  শিক্ষার্থীদের বৃহত্তর সামাজিক পরিবর্তনের লক্ষ্যে নিজেকে গড়ার আহ্বান জানান।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান।