জলবাযু অভিযোজনের ক্ষতিপূরণ ঋণের পরিবর্তে অনুদানের দাবিতে রাঙামাটিতে টিআইবির মানববন্ধন

411

p...3

স্টাফ রিপোর্টার, ২৮ নভেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : ‘জলবাযু অভিযোজনের ক্ষতিপূরণ হিসেবে ঋণের পরিবর্তে অনুদানের দাবিতে শনিবার সকালে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) রাঙামাটি শাখার যৌথ আয়োজনে জলবায়ু পরিবর্তন বিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, রাঙামাটিতে জলবায়ু তহবিলের বরাদ্দ ও ব্যবহারে স্বচ্ছতা, জবাবদিহিতা, শুদ্ধাচার ও নাগরিকদের অংশগ্রহণ নিশ্চিত করতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) জলবায়ু অর্থায়নে সুশাসন কার্যক্রমের আওতায় জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে চাহিদা বৃদ্ধিতে বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। সুনির্দিষ্টভাবে টিআইবি জলবায়ু অভিঘাতে ক্ষতিগ্রস্ত জনসাধারণকে জলবায়ু তহবিলের সঠিক বরাদ্দ, বরাদ্দকৃত তহবিল সংক্রান্ত প্রকল্প প্রণয়ন এবং বাস্তবায়ন তদারকিতে নাগরিকদের অংশগ্রহণের দাবি করেছে। টিআইবি প্রত্যাশা প্যারিস চুক্তির মাধ্যমে শিল্পোন্নত দেশসমূহের ব্যাপক  নিঃসরণে আইনী বাধ্যতায় একটি চুক্তি করতে হবে।

মানববন্ধনে সচেতন নাগরিক কমিটির সভাপতি চাঁদ রায়ের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, সচেতন নাগরিক কমিটির সদস্য মোহাম্মদ আলী, টি এস দলনেতা ভূবন জ্যোতি চাকমা, সচেতন নাগরিক কমিটির সহ-সভাপতি অমলেন্দু হাওলাদার এবং রাঙামাটি মহিলা পরিষদের সদস্য শাহেদা আক্তার প্রমূখ।
সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান