জুরাছড়িতে ২০ পরিবারের মাঝে বিনামূল্যে ভেড়া বিতরণ

555

jurachori
॥ স্মৃতিবিন্দু চাকমা ॥

সমাজ ভিত্তিকি ও বাণিজ্যিক খামারে দেশী ভেড়ার উন্নয়ন ও সংরক্ষন প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় রাঙামাটি পার্বত্য জেলার জুরাছড়ি উপজেলায় সোমবার উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের আয়োজনে তিন ইউনিয়নে ২০ পরিবারের মাঝে প্রত্যেক পরিবারকে ৩ টি করে বিনামূল্যে ভেড়া বিতরণ করা হয়।

ভেড়া বিতরণকালে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা, উপজেলা পরিষদ চেয়ারম্যান উদয়জয় চাকমা, উপজেলা নির্বাহী কর্মর্কতা মো: লিয়াকত আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান রিটন চাকমা, প্রকল্প পরিচালক মো: হাবিবুর রহমান, ডিএলও ডা: মো: সাখাওয়াত হোসেন, আঞ্চলিক হাঁস প্রজনন কার্য্যলয়ের ব্যবস্থাপক কুসুম চাকমা সহ অত্র অধিদপ্তরের কর্মচারীগণ।

এসময় জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা বক্তব্য কালে বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে পরবর্তিতে ভেড়া ছাগল রক্ষনাবেক্ষনের জন্য প্রয়োজনে অবকাঠাম্ োকরে দেওয়া হবে এবং ভেড়া চাষীদের উদ্দেশ্য করে বলেন ভেড়া হলো দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য অন্যতম একটি অংশ যা পরিবারকে স্বাবলম্ভি করতে সাহায্য করে এবং বৈদেশিক মুদ্রা অর্জন করতে সহায়তা করে। এছ্ড়াাও তিনি ভেড়াগুলোর যতœ নেওয়ার জন্য সকল চাষীদের পরামর্শ প্রদান করেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান উদয়জয় চাকমা বলেন, ভেড়া হলো দেশীয় সম্পদ; এ ভেড়ার বাৎসরিক দুবার করে প্রজনন ক্ষমতা রয়েছে এবং বাৎসরিক ৫-৬টি বাচ্চা প্রদান করে থাকে। কাজেই এ ভেড়া পালনের ক্ষেত্রে কোন প্রকার সমস্যা দেখা দিলে সঙ্গে সঙ্গে উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরকে অবহিত করার জন্য আহবান জানান এবং ভেড়া পালনে এলাকার জনসাধারন কে উৎসাহিত হওয়ার চাষীদেরকে মনোযোগ পোষণ করেন।