নয়ন হত্যার নিন্দা জানিয়ে সংসদীয় তদন্তের দাবি করলেন উষাতন তালুকদার এমপি

334

আলমগীর মানিক – ৭ জুন ২০১৭, দৈনিক রাঙামাটি: মোটর সাইকেল চালক নয়ন হত্যাকান্ডকে ঘিরে রাঙামাটির লংগদুতে পাহাড়ি গ্রামগুলোতে আগুন দেওয়ার ঘটনায় একটি সংসদীয় কমিটির মাধ্যমে উক্ত ঘটনাস্থল পরিদর্শনপূর্বক ঘটনার সুষ্ঠু তদন্ত করার দাবি জানিয়েছেন সংসদ সদস্য উষাতন তালুকদার। সোমবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে প্রদত্ত বক্তব্যে তিনি এই দাবি জানান। ১৬তম অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে ৬ মিনিটের বক্তব্যদানের সময় তিনি আরো বলেন, যুবলীগের নেতা নয়নকে হত্যার ঘটনাটি অত্যন্ত নির্মম আমি এই ঘটনায় নিন্দা জানাচ্ছি। এই ঘটনার সাথে জড়িত প্রকৃত দোষীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি আমি।

রাঙামাটির আসন থেকে স্বতন্ত্র সংসদ হিসেবে নির্বাচিত পার্বত্য জনসংহতি সমিতি জেএসএসর অন্যতম এই নেতা আরো বলেন, যুবলীগের নেতা নয়নকে কে বা কাহারা হত্যা করেছে তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি আমি। এর সাথে সাথে এই ঘটনাকে কেন্দ্র করে পাবলিক সেন্টমেন্টকে পূজি করে সেদিনের নিহতের লাশ দাফন পুর্ববর্তী মিছিল থেকে পাহাড়িদের গ্রামে আক্রমন করেছিলো। মিছিলে লুকিয়ে থাকা দুর্বৃত্তরা ঘাপটি মেরে থেকে স্থানীয় পাহাড়িদের গ্রামে সম্পূর্ন উদ্দেশ্যমূলকভাবে পূর্ব পরিকল্পনা অনুযায়ি আগুন ধরিয়ে দিয়ে বলে মনে করা হচ্ছে। এতে করে ২১৮টি থেকে ২২০টি বাড়ি ও দোকানে আগুন লাগিয়ে সম্পূর্ন পুড়িয়ে সম্পূর্ন ছাই করে দেওয়া হয়েছে। ঘটনা পরবর্তী সময় থেকে অত্যন্ত কষ্টে দিনযাপন করছে বর্তমানে। সোমবার সকালে লংগদুতে ডিআইজি এবং বিভাগীয় কমিশনার সাহেব গেছেন। এখনো পর্যন্ত সেখানের স্থানীয় পাহাড়িরা আস্থা রাখতে পারছেনা। এই বৃষ্টি বাদলের দিনে এরা এখন বন-বাধারে ঝাড়ে-জঙ্গলে চরম নিরাপত্তাহীনতার মধ্যে থাকতে হচ্ছে ঔইসব ক্ষতিগ্রস্থ উপজাতীয়রা। কোথায় খাদ্য, এই ঝড় বাদলের দিনে অসুস্থ হয়ে পড়ছে অনেক শিশু-বৃদ্ধরা। তাই এমতাবস্থায় লক্ষ্য করা গেছে, দুর্বৃত্তরা মূলত সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্যে এবং এলাকায় অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করার লক্ষ্যেই এই ধরনের ঘটনা ঘটানো হয়েছে বলে অনুমান করছি।

উষাতন তালুকদার বলেন, এই ধরনের ঘটনা এর আগেও বিগত ১৯৮৯ সালের ৪ই জুনেও লংগদুতে ঘটানো হয়েছিল। তিনি বলেন, আমি ক্ষতিগ্রস্থদের দ্রুত পূর্নবাসন করাসহ তারা যাতে ঘুরে দাড়াতে পারে সেই বিষয়ে পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর নিকট অনুরোধ জানিয়েছি। এ তথ্য নিশ্চিত করেছেন সংসদ সদস্য উষাতন তালুকদারের ব্যক্তিগত সহকারি মোহাম্মদ জহির।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান