বরকলে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প পরিদর্শনে বৃষ কেতু চাকমা

409

p...3

স্টাফ রিপোর্টার, ২২ নভেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : দূর্গম বরকল উপজেলায় ড্যানিডার অর্থায়নে পরিচালিত রাঙামাটির পার্বত্য জেলা পরিষদ-সিএইচটিডিএফ-ইউএনডিপি যৌথ প্রকল্প তথা সমন্বিত খামার ব্যবস্থাপনা ও কৃষক মাঠ স্কুলের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।  শনিবার সকালে এই প্রকল্প পরিদর্শনকলে চেয়ারম্যানের সাথে ছিলেন জেলা পরিষদ সদস্য অংসুই প্রু চৌধুরী, সবির চাকমা, রেমলিয়ানা পাংখোয়া, ইউএনডিপি’র কর্মকর্তা কংচাই মারমা, কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (২য় পর্যায়) এর জেলা কর্মকর্তা সুকিরন চাকমা, বরকল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেনং রাখাইন প্রমুখ।
‘পার্বত্য অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা (২য় পর্যায়) প্রকল্পের আওতায় ভুষনছড়া ইউনিয়নের ধনুবাগ পাড়া উন্নয়ন কমিটি এই প্রকল্প তত্ত্বাবধান করছে। প্রকল্প পরিদর্শন শেষে পরিষদ কর্মকর্তাগণ ভুষনছড়া ইউনিয়নের ধনুবাগ পাড়া উন্নয়ন কমিটির সাথে এক সংক্ষিপ্ত আলোচনাসভায় মিলিত হন। এ সময় চেয়ারম্যান বলেন, বাংলাদেশের অর্থনীতি কৃষিনির্ভর। সে জন্য কৃষির সার্বিক উন্নতি মানেই দেশের উন্নতি। তিনি বলেন, পাহাড় ও হ্রদ বেষ্টিত পার্বত্য অঞ্চলে কৃষির সম্ভাবনা প্রচুর। রাঙ্গামাটির পার্বত্য জেলা পরিষদ-সিএইচটিডিএফ-ইউএনডিপি’র এই প্রকল্পের মাধ্যমে প্রত্যান্ত অঞ্চলের কৃষি ও কৃষকের উন্নয়নকে ত্বরান্বিত করতে সহায়তা করেছে। তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে যেসব কৃষকরা প্রশিক্ষণ গ্রহণ করেছে তারা আধুনিক পদ্ধতিতে নিজেদের কৃষি ফসল উৎপাদনের পাশাপাশি গ্রামের অন্যান কৃষদের কৃষি বিষয়ক তথ্য ও পরামর্শ প্রদান করছে। এর ফলে এ জেলার ফল-ফলাদি এখন দেশের জন্য একটি ব্র্যান্ড হিসেবে পরিচিতি লাভ করেছে। ভবিষ্যতে কৃষকরা জেলার চাহিদা পূরন করে বিদেশেও রপ্তানি করে বৈদেশিক মুদ্্রা অর্জন করবে বলে তিনি প্রত্যাশা করেন ।

এর আগে চেয়ারম্যান বরকলের ছোট হরিনা ২৫ বর্ডার গার্ডের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ শাহাব উদ্দিন ফেরদৌস এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে ভুষনছড়া ইউনিয়নের ঠেগামুখ কমিউনিটি ক্লিনিক, ঠেগামুগ সরকারী প্রাথমিক বিদ্যালয়, দাইমাচাক্রাসাসনাব্রু বৌদ্ধ বিহার ও ভুষনছড়া ফারুক-ই-আযম (রাঃ) দাখিল মাদরাসা পরিদর্শন করেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান