বৈসাবি উপলক্ষে চট্টগ্রাম নগরীতে উপজাতীয় সাংস্কৃতিক অনুষ্ঠান

193


স্টাফ রিপোট- ৭ এপ্রিল ২০১৭, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি):  পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়িদের প্রধান সামাজিক উৎসব বৈসাবি উপলক্ষে নগরীতে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের দিনব্যপি আয়োজন করা হয়। চট্টগ্রাম সর্বজনীন বৈসাবি উদযাপন কমিটির উদ্যোগে আজ শুক্রবার দিনভর এসব কর্মসূচির আয়োজন করা হয়। সকাল সাড়ে দশটায় নগরীর ডিসি হিল প্রাঙ্গণে সর্বজনীন বৈসাবি উদযাপন কমিটির আহ্বায়ক ম্রাপাইংখয় মারমার সভাপতিত্বে সদস্য সচিব চৈতন্য বিকাশ চাকমার সঞ্চালনায় বেলুন উড়িয়ে অনুষ্ঠানটি যৌথভাবে উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা ও সাংবাদিক রইসুল হক বাহার এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মকতা টিপি অং মারমা।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মুহাম্মদ আমীর উদ্দীন, গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা ও জাতীয় মুক্তি কাউন্সিলের পূর্ব-৩ অঞ্চলের সভাপতি অ্যাড. ভূলন লাল ভৌমিক।

উদ্বোধনী অনুষ্ঠানে রইসুল হক বাহার বলেন, ‘পার্বত্য চট্টগ্রামের জনগণ দীর্ঘদিন ধরে শোষিত, নিপীড়িত  ও বঞ্চিত ছিল। আন্দোলনের মধ্যে দিয়ে কিছু কিছু অধিকার আদায় হচ্ছে এবং রাজনৈতিক অধিকার আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যেতে হবে। আজকের অনুষ্ঠান পাহাড়ি জনগণের সাথে সমতলের জনগণের ঐক্য, সংহতি ও সম্প্রীতির নতুন দিগন্ত উন্মোচন করবে।

আরেক উদ্বোধক টিপি অং মারমা বলেন, সংস্কৃতি শুধু গান বাজনা নয়। আমাদের পাহাড়িদের নিজেদের সংস্কৃতিকে রক্ষার জন্য আমাদেরকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

উদ্বোধনী সমাবেশ শেষে বেলা সাড়ে ১১টায় পার্বত্য চট্টগ্রামের মারমা চাকমার রূপগল্পের রংরাং পাখি ও বিলুপ্তপ্রায় বড় হরিণ সম্বলিত ঐতিহ্যবাহী নিজেদের পোশাকে পাহাড়ি তরুণ-তরুণিরা শোভাযাত্রা বের করেন। শোভাযাত্রাটি চেরাগী মোড় হয়ে আন্দরকিল্লা ঘুরে ডিসি হিলে নজরুল মঞ্চে এসে শেষ হয়।

দুপুর ২টায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে চাকমা, মারমা, ত্রিপুরা একক ও দলীয় গানসহ  তঞ্চঙ্গ্যা, আসাম, মনিপুরী ও বম বাঁশ নৃত্য পরিবেশন করা হয়।

সভাপতির বক্তব্যে বৈসাবি উদযাপন কমিটির আহ্বায়ক ম্রাপাইংখয় মারমা সার্বিক সহযোগিতার জন্য প্রশাসন, আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী ও সাংবাদিকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। বৈসাবি ও বাঙলা নববর্ষ ১৪২৪ উপলক্ষে সকলের সুখ শান্তি  কামনা করে বিকাল পাঁচটায় শেষ হয় অনুষ্ঠান।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান ।