রাঙামাটিতে পাহাড়ি ফলের ভাসমান বাজার এখন সরগরম

430

॥ এম.নাজিম উদ্দিন ॥

রাঙামাটির বিভিন্ন উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে সাঁঝ সকালে নৌকায় করে পাহাড়ে উৎপাদিত বিভিন্ন রকমের ফল আসছে রাঙামাটির বৃহত্তর বনরূপা বাজারের সমতাঘাটে। ঘাটের তীর ঘেঁষে কাপ্তাই হ্রদে সারি সারি নৌকা সাজানো। এসব নৌকায় রয়েছে, আনারস, রমুজ,কাঁঠাল,কলা,কদবেলসহ পাহাড়ে উৎপাদিত নানা রকমের সুস্বাদু ফল।

সরেজমিনে দেখা গেছে,বনরূপা বাজারের সমতাঘাটের একদিকে কাপ্তাই হ্রদ আর অন্যদিকে ভাসমান বাজার। সারি সারি নৌকা এসে ঘাটে ভিড়ছে আর মুহূর্তেই বিক্রি হয়ে যাচ্ছে সব ফল। দেশের বিভিন্ন প্রান্তের ব্যবসায়ীরা কিনে নিচ্ছেন পুষ্টিগুণে ভরপুর এসব পাহাড়ি ফল। পাহাড়ে উৎপাদিত নিত্য প্রয়োজনীয় পণ্যও পাওয়া যায় এ ভাসমান বাজারে।

ব্যবসায়ীরা জানান,প্রতি শনিবার,সোমবার, মঙ্গলবার এবং বুধবার কাপ্তাই হ্রদে এ ভাসমান বাজার বসে। এ বাজারে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জেলা থেকে পাইকাররা এসে ফল কিনে নিয়ে যান।

ভাসমান বাজারের ব্যবসায়ী দীপংকর চাকমা জানান,লংগদু উপজেলা থেকে নৌকায় করে তরমুজ নিয়ে এসেছেন শহরের বনরূপা বাজারের সমতাঘাটে। এখানে বিভিন্ন জেলার ব্যাপারীরা পাইকারি দামে তরমুজ কিনে নিয়ে যান।

আরেক ব্যবসায়ী মোহন লাল চাকমা এসেছেন আনারস নিয়ে। তিনি জানান,পাহাড়ে উৎপাদিত আনারস পুষ্টিগুণে ভরপুর ও রাসায়নিকমুক্ত হওয়ায় চাহিদাও বেশি। সমতাঘাটের ভাসমান বাজারে অল্প সময়েই সব ফল বিক্রি হয়ে যায়।