রাঙামাটিতে বিজ্ঞান মেলা

375

OLYMPUS DIGITAL CAMERA

মঈন উদ্দীন বাপ্পী, ২৪ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি : রাঙামাটির জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন বলেছেন আজকের পৃথিবীর লক্ষ্য হলো পরিবেশ বান্ধব টেকসই প্রযুক্তি। তিনি বলেন, বিজ্ঞানের এক একটি আবিস্কার বিশ্বকে কয়েক ধাপ করে এগিয়ে দিয়েছে, পৃথিবীর সকল দেশ এগিয়ে যাচ্ছে বিজ্ঞানের নিত্যনতুন প্রসারের ফলে। আমাদের দেশকেও সামনে এগিয়ে নিতে হলে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই। তিনি আক্ষেপ করে বলেন, আমাদের সন্তানরা এখন বিজ্ঞান শিক্ষা থেকে অনেক দূরে। কারণ আমরা তাদের ভীতি দেখিয়ে বিজ্ঞান শিক্ষা থেকে সরিয়ে রাখি, তাদের বলি ‘বিজ্ঞান অনেক কঠিন বিষয়’। যে কারণে আমাদের দেশে বিজ্ঞান শিক্ষার প্রসার ঘটছে না। তিনি শিক্ষার্থীসহ তাদের অভিভবকদের প্রতি উদাত্ত আহবান জানিয়ে বলেন, বিজ্ঞান ছাড়া পৃথিবীর মানুষ অচল। বিজ্ঞান সম্পর্কে যে যত জ্ঞান আহরণ করবে সে তত বেশি এগিয়ে যাবে। আর ব্যাক্তি এগিয়ে যাওয়ার মাধ্যমেই দেশ এগিয়ে যাবে। তাই আপনারা আপনাদের সন্তানদের বিজ্ঞান শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলুন। তিনি বলেন বিজ্হান আমাদের অনেক দূর এগিয়ে নিয়ে গেছে, আবার কিছু কিছু ক্ষেত্রে ক্ষতিও করেছে। তাই আজকের পৃথিবীর লক্ষ হলো পরিবেশ বান্ধব টেকসই প্রযুক্তি। ‘টেকসই উন্নয়নে চাই টেকসই প্রযুক্তি’এ প্রতিপাদ্যকে সামনে রেখে ৩৭তম জাতীয় বিদ্যুৎ সপ্তাহ ২০১৬ উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক সামসুল আরেফিন এসব কথা বলেন।

সদর উপজেলা কর্মকর্তা মো. কামাল হোসেনের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রাঙামাটি সরকারী কলেজের সহকারী অধ্যক্ষ নাজিম উদ্দীন, সহকারী অধ্যক্ষ শান্তনু চাকমা, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা দুলাল চন্দ্র সূত্রধর প্রমুখ। এ সময় মঞ্চে ছিলেন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিক, উত্তম খিসা ও এডভোকেট মামানুর রশিদ। জেলা প্রশাসক আরো বলেন, আমাদের দেশকে এগিয়ে নিতে হলে এবং বিশ্বের অন্যান্য রাষ্ট্রের সাথে তাল মিলাতে হলে বিজ্ঞান শিক্ষার প্রসার ঘটাতে হবে। তিনি বলেন, যে দেশে বিজ্ঞান যত বেশি উন্নত সে দেশ তত বেশি উন্নত। আর উন্নয়নের চাবিকাঠি এখন বিজ্ঞানের মধ্যে নিহিত রয়েছে। তাই আমাদের উচিত বিজ্ঞান শিক্ষার উন্নয়নের জন্য সকল বাধা-বিপত্তি অতিক্রম করে কাজ করতে হবে।

৩৭ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। এই মেলা মঙ্গলবার পর্যন্ত মোট তিনদিন চলবে। সর্বস্তর জনগণের মাঝে বিজ্ঞান ও উদ্ভাবনী কাজের প্রতি আগ্রহ সৃষ্টি ও বিজ্ঞানকে জানার  উৎসাহ সৃষ্টির লক্ষ্যে আয়োজিত এ মেলা অনুষ্ঠিত হচ্ছে রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে । মেলায় জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানকে অংশ গ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তবে অংশ গ্রহণ করেছে মোট ১৬টি প্রতিষ্ঠান।

পোস্ট- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান