রাঙামাটিতে সেনা উদ্যোগে নিন্ম আয়ের মানুষের জন্য ১টাকার বাজার

332

॥ স্টাফ রিপোর্টার ॥

সারি সারি নৌকায় অপেক্ষায় রাঙামাটি সদরের শুভলং এলাকার নিন্ম আয়ের খেটে খাওয়া মানুষ। মাত্র এক টাকায় নিজের পছন্দের বাজার করবেন তারা। শনিবার সকালে শুভলং বাজার ঘাটে কাপ্তাই হ্রদের উপর ব্যতিক্রমী এক টাকার ভাসমান বাজার আয়োজন করে সেনা বাহিনী। যে বাজরের ক্রেতা সকলে খেটে খাওয়া নিন্ম আয়ের মানুষ।

স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহযোগিতায় রাঙামাটি সদর জোনের ব্যবস্থাপনায় এ বাজার পরিচালিত হয়। যেখানে একটি নৌকায় রাখা হয়েছে চাল, ডাল, তেল, আটা, লবনসহ বিভিন্ন নিত্যপণ্য যা মাত্র এক টাকা দিয়ে ক্রেতারা কিনবেন। আর আরেক নৌকায় রাখা শাড়ি লুঙ্গি, থামি, জুতা, সেন্ডল সহ ১১ প্রকারের ব্যবহারের জিনিস বিনা মূল্যে নিজের ইচ্ছা মতো বেছে নিয়েছেন শুভলং এলাকার পাহাড়ি বাঙ্গালী খেটে খাওয়া মানুষ।

শনিবার সকালে এক টাকার ভাসমান বাজার উদ্বোধন করেন রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইফতেকুর রহমান পিএসসি। এ সময় রাঙামাটি সদর জোন কমান্ডার ল্যাফটেনেন্ট কর্ণেল আশিকুর রহমান, বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার জামাল উদ্দিন, শুভলং ইউপি চেয়ারম্যান তরুণ জ্যোতি চাকমাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ সময় পাহাড়ের মানুষের কল্যাণে এ ধরনে উদ্যোগ সেনা বাহিনী অব্যাহত রাখবে জানিয়ে রাঙামাটি রিজিয়ন কমান্ডার বলেন, পাহাড়ের মানুষ যারা এখনো দরিদ্র সীমার নীচে তাদেও কল্যাণে সেনাবাহিনী কাজ করছে। বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহযোগিতায় সেনাবাহিনী এক টাকার বাজার চালু করে হত দরিদ্র মানষের মুখে হাসি ফুটাতে চায়।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার জামাল উদ্দিন জানান পার্বত্য চট্টগ্রামের প্রান্তিক মানুষ যেন নিজের ইচ্ছে মতো বাজার করার সাধ নিতে পারে সে সুযোগ করে দেওয়ার জন্য এমন আয়োজন। জেলার বিভিন্ন উপজেলায় ৫দিন ব্যাপী এ বাজার চলেবে বলে তিনি জানা। পার্বত্য দূর্গম এলাকায় এমন মহৎ উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবসী।