৩২বছরেও চালু হয়নি পার্বত্য জেলা বান্দরবানের ৩ উপজেলার বিদ্যুৎ ভবন

347

timthumb.php

 

বান্দরবান থেকে নুরুল কবির- ২ মার্চ ২০১৬, দৈনিক রাঙামাটি : বান্দরবানের ৩টি উপজেলায় বিদ্যুৎ বিতরণ বিভাগের ৩টি আবাসিক প্রকৌশলীর অফিস নির্মাণের পর প্রায় ৩২বছরেও তা চালু করা হয়নি। ফলে এসব বিদ্যুৎ অফিস কার্যত পরিত্যাক্ত অবস্থায় আড়াই যুগেরও বেশি সময় পড়ে আছে। এতে ব্যবহার অনুপযোহী হয়ে পড়েছে এসব সরকারি ভবন। ইতিমধ্যেই কোন কোন বিদ্যুত অফিস বেদখল হয়ে গেছে ।

জেলা বিদ্যুত বিতরণ বিভাগের অফিস সুত্র জানায়, সরকারি সিদ্ধান্ত মতে রুমা, রোয়াংছড়ি এবং আলীকদম উপজেলা সদরে একটি করে ৩টি বিদ্যুতের আবাসিক প্রকৌশলীর অফিস ভবন নির্মাণ কর হয়েছিল বিগত ১৯৮৪-৮৫ অর্থবছরে। এক একর জমিতে প্রতিটি বিদ্যুত অফিস নির্মাণে সেই সময় খরচ হয় প্রায় ৪৫ লাখ টাকা হারে। উদ্দেশ্য ছিল উপজেলা পর্যায়ে বিদ্যুত সরবরাহ কাজে সার্বক্ষনিক গ্রাহকদের সেবাপ্রদান, বিদ্যুত খাতে যথাযথ রাজস্ব আদায় নিশ্চিতকরণ এবং বিদ্যুত সরবরাহ কাজে যে কোন সমস্যার স্থানীয় ভাবে দ্রুত সমাধান। কিন্তু জনবলের অভাবে এসব উপজেলা বিদ্যুত অফিসগুলো এযাবত চালু করা যায়নি। জেলার রুমা, রোয়াংছড়ি এবং আলীকদম উপজেলা সদরে প্রায় ৩২বছর আগে প্রায় সোয়া কোটি টাকা ব্যয়ে নির্মিত এসব বিদ্যুত অফিস অব্যবহৃত অবস্থায় পতিত থেকে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। অফিসগুলোর আংগীনা ভরেগেছে লতাগুল্মে। অসংস্কার থাকতে থাকতে ধসেপড়ার উপক্রমও হয়েছে  ভবনগুলো।

জেলা বিদ্যুত বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী জানান, ওইসব উপজেলা বিদ্যুত অফিস সংস্কারের মাধ্যমে ব্যবহার উপযোগী করে জনবল পদায়ন করা হবে। এ লক্ষে বিদ্যুতের উর্ধতন মহলে চিঠিও লেখা হয়েছে।

পোস্ট করেনন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান