রাঙামাটিতে দ্বিতীয় বারের মতো বিশেষ সেবা সপ্তাহ পালন করলো বিএরটিএ

367

॥ স্টাফ রিপোর্টার ॥
রাঙামাটিতে দ্বিতীয় বারের মতো বিশেষ সেবা সপ্তাহ পালন করলো বিএরটিএ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে একযোগে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএর সকল সার্কেলে এই বিশেষ সেবা সপ্তাহ পালন করা হয়।

সপ্তাহ ঘিরে বিশেষ সেবার মধ্যে ছিল -অনলাইনে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স বা লার্নার প্রদান এবং অনলাইনে মোটারসাইকেল রেজিস্ট্রেশন প্রদান। সপ্তাহজুড়ে বিআরটিএ রাঙামাটি কার্যালয়ের বাইরে এই সেবা প্রদানের লক্ষ্যে ওপেন ডেস্ক স্থাপন করা হয়। পাশাপাশি সারা শহরের বিভিন্ন পয়েন্টে চালানো হয় প্রচারণা। এ সময় এরআরটিএর জনশক্তি শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলো ছাড়াও কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যম্পাসে গিয়ে শিক্ষার্থীদের মাঝে সড়ক পরিবহন আইন ও ট্রাফিক আইন বিষয়ে সচেতনতামুলক লিফলেট বিলি করে এবং সেবা সপ্তাহে বিশেষ সুবিধা গ্রহণে প্রচারনা চালায়।

বৃহস্পতিবার সপ্তাহের শেষ দিনে বিশেষ সেবা ডেস্কে গিয়ে দেখা যায় বিভিন্ন বয়সের মানুষ তাদের নিজ নিজ সমস্যা বিষয়ে ওপেন ডেস্কে সেবা নিচ্ছেন।

বিআরটিএ রাঙামাটি কার্যালয়ের মোটর যান পরিদর্শক শফিকুল ইসলাম জানান, আমাদের সহকারি পরিচালক (ইঞ্জিনিয়ার) এমডি শাহা আলম স্যারের প্রত্যক্ষ তত্ত্বাবধানে আমরা পুরো সপ্তাহে এই বিশেষ সেবা সম্পর্কে প্রচারনা চালাই। তিনি জানান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিআরটিএ এই বিশেষ সেবা সপ্তাহ পালনের উদ্যোগ গ্রহণ করছে। সেবা সপ্তাহ উপলক্ষে ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে মোটরসাইকেলের নিবন্ধন করা হয় এবং ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয়ে। তিনি জানান, নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রসহ যারাই লাইসেন্সের জন্য অনলাইনে আবেদন করেছেন আমরা তাৎক্ষণিকভাবে তাদের সেবা দিয়েছি।

গত ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৪ মাচ পর্যন্ত এই সেবা প্রদান করা হয়। এর আগে জাতির পিতা জন্মশতবার্ষিকী ঘিরে গত ২০ সেপ্টম্বর থেকে একই সেবা নিয়ে বিশেষ সেবা সপ্তাহ পালন করা হয়।
জানা যায় ‘করোনাকালে বিশেষ পরিস্থিতির কারণে অনেক লাইসেন্স প্রদানে বিলম্ব হয়েছে, তাছাড়া মোটরসাইকেলের লাইসেন্সের আবেদনের সংখ্যা সব সময়ই বেশি থাকে। তাই অনলাইনে মোটরসাইকেল লাইসেন্স ও শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স প্রদানের এ উদ্যোগ নেয়া হয়।