রাঙামাটিতে নারী স্বেচ্ছাসেবকদের পাঁচদিনব্যপী প্রশিক্ষণ কর্মশালা

397

॥ স্টাফ রিপোর্টার ॥

“শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে মেয়েশিশু ও নারীর ক্ষমতায়ন” কম্পোনেন্টের অধীনে রাঙামাটিতে নারী স্বেচ্ছাসেবকদের পাঁচদিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা চলছে। সোমবার (১৯ সেপ্টম্বর) রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী। ইউএনডিপি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের এসআইডি-সিএইচটি প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

প্রকল্পের জেলা কর্মকর্তা সুখেশ^র চাকমার সঞ্চালনায় এসআইডি-সিএইচটির জেন্ডার এন্ড কমুনিটি কোহেসনের চীফ ঝুমা দেওয়ান এবং যৌথ প্রকল্পের ফোকাল পার্সন অরুনেন্দু ত্রিপুরা সভায় উপস্থিত ছিলেন।
উদ্বোধনী বক্তব্যে চেয়ারম্যান বলেন, প্রকল্পের কাজ করোনায় বাঁধাগ্রস্ত হলেও বর্তমানে লকডাউন শিথিল হওয়ায় যৌথ উদ্যোগে পরিচালিত সকল কার্যক্রম চলমান রয়েছে। নারী ভলান্টিয়াররা এই প্রশিক্ষণ সঠিকভাবে নিতে পারলে ভবিষ্যত কর্মজীবনের পাশাপাশি পারিবারিক জীবনেও সফলতা লাভ করবে।

তিনি বলেন, সমতলের তুলনায় আমরা অনেক পিছিয়ে আছি। এলাকার পিছিয়ে পড়া নারীদের সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কানাডিয়ান সরকার এই প্রকল্পে অর্থায়ন করছে। তিনি আরও বলেন, আপনারা এই এলাকার ভবিষ্যত। প্রশিক্ষণ এবং বিভিন্নভাবে একজন নারী সঠিকভাবে তৈরি হলে সমাজের পাশাপাশি প্রতিষ্ঠানও লাভবান হবে। তিনি মনোযোগী হয়ে প্রশিক্ষণ গ্রহণ করার জন্য সকলের প্রতি আহ্বান রাখেন। উল্লেখ্য, এই প্রকল্পের অধীনে ৩৪ জন নারী স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে।