নানা আয়োজনে বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারে বুদ্ধপূর্ণিমা পালিত

63

॥ সিয়াম হোসেন ॥

বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় নানা আয়োজনে রাঙামাটির বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারে বুদ্ধ পূর্ণিমা উদযাপন করা হয়েছে। বুধবার সকালে রাঙামাটি বড়–য়া জনকল্যাণ সংস্থা ও বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারের দায়ক দায়িকার আয়োজনে তবলছড়ির মিনিস্ট্রিয়াল ক্লাব মাঠে ফিতা কেটে র‌্যালির উদ্বোধন করেন রাঙামাটি বড়–য়া জন কল্যাণ সংস্থা ও বুদ্ধাংকুর বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি সনৎ কুমার বড়–য়া।

বর্ণাঢ্য র‌্যালিটি তবলছড়ি থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আসামবস্তির বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারে গিয়ে শেষ হয়। বিহারে পঞ্চশীল প্রার্থনা ও অষ্টশীল গ্রহণ, সংঘদান সহ নানাবিধদান ও ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, বৌদ্ধ ধর্ম হচ্ছে সু-শৃঙ্খল ধর্ম। নিজেদেরকে শৃঙ্খলার মধ্যে আনতে পারলে আত্মার সন্তুষ্টি ঘটবে। বক্তারা আরও বলেন, প্রত্যেকেরই উচিত প্রাতিষ্টানিক শিক্ষার পাশাপাশি ধর্মীয় শিক্ষাকেও গুরুত্ব দেওয়া। ধর্মীয় শিক্ষা মানুষের অন্তরে মূল্যবোধ জাগ্রত করে। এতে দেশ ও জাতির কল্যাণ বয়ে আনে। পরে গৌতম বুদ্ধের আদর্শকে ধারণ ও লালন করা এবং বিশ্বের সকল প্রাণীর মঙ্গল কমনা করে।

বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত করুনা পাল থেরোর সভাপতিত্বে ও রাঙামাটি বড়–য়া জন কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক উদয়ন বড়–য়ার সঞ্চালনায় পঞ্চশীল প্রার্থনা করেন বীর মুক্তিযোদ্ধা সুকুমার মূর্শুদ্দী। স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম সম্পাদক সনৎ কান্তি বড়–য়া। শুভেচ্ছা বক্তব্য রাখেন সহ সভাপতি সুকুমার বড়–য়া।
অনুষ্ঠানে রাঙামাটি বড়–য়া জন কল্যাণ সংস্থার সাংগঠনিক সম্পাদক উত্তম বড়–য়া, দপ্তর সম্পাদক দীপক বড়–য়া, শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক উজ্জ্বল বড়–য়া, রোহিত বড়–য়া, দীপক বড়–য়া, স্বপন বড়–য়া, ধর্মীয় সম্পাদক হারাধন মুৎসুদ্দী, হিরন বড়–য়া, অলোক প্রিয় চৌধুরী রিন্টু, অরুণ বড়–য়া, উত্তম বড়–য়া, আশীষ কুমার বড়–য়া, স্বপন বড়–য়া ও চির জ্যোতি বড়–য়াসহ উপাসক-উপসিকা, দায়ক-দায়িকা ও পূণ্যার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনার পর কৃতি শিক্ষার্থীদের সম্মাননা ও ধর্মীয় সূত্রপাঠ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।