পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় ‘আমার পাহাড় আমার ঘর’ নাটক মঞ্চস্থ

586


স্টাফ রিপোর্ট- ২ আগস্ট২০১৭, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি): মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও অধিকার নিয়ে কর্মরত সংগঠন ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন্ (টঞঝঅ/উৎস)-এর পরিবেশনায় ও একশনএইড এর সহযোগিতায় মঞ্চস্থ হল নাটক ‘আমার পাহাড় আমার ঘর’। নাটকে সম্প্রতি পার্বত্য অঞ্চল রাঙ্গামাটিতে ঘটে যাওয়া ভয়াবহ পাহাড় ধ্বসে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মানসিক স্বাস্থ্য পরিস্থিতি ও বিপর্যস্ত মানুষের মনোসামাজিক সুরক্ষার গুরুত্ব তুলে ধরা হয়। ত্রিশ মিনিটের এই নাটকে আপনজন হারিয়ে, গৃহহীন হয়ে এবং সেই রাতের দূঃসহ স্মৃতি নিয়ে ভয়-দুঃশ্চিন্তা-আতংকের কারণে মানসিকভাবে বিপর্যস্ত ব্যক্তিদের চিত্র উপস্থাপন করে মানসিকভাবে এ সকল মানুষকে আবার ঘুরে দাঁড়ানোর জন্য আহ্বান জানায়।

২৯ জুলাই বিকাল ৫টায় জিমনেসিয়াম মাঠে প্রথম প্রদর্শনী ও ৩০ জুলাই সকাল ১০টায় মেডিকেল হোস্টেল আশ্রয় কেন্দ্রের সামনে দ্বিতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হয়। নাট্য প্রদর্শনীতে আয়োজক সংগঠন উৎস’র পক্ষে উপস্থিত ছিলেন রেজা আজীজ, ওবায়দুল ইসলাম মুন্না, স্থানীয় উন্নয়ন সংগঠন গ্রিণ হিল এর কর্মকর্তা লাল পাংচুয়া, বাপ্পি উপস্থিত ছিলেন। নাট্য প্রদর্শনীর পর উপস্থিত দর্শকদের সাথে ইন্টারেকশন করেন উৎস’র কর্মী সুমন সরকার।

নাটকটিতে অভিনয় করেন মো. ইউনুস রানা, সবরিনা রেজা শিমুল, মো. ওমর ফারুক, হাসনা হেনা, মো. নাসির, মো. আরিফুর রহমান ও মো. সুলতান।

উল্লেখ্য, মানসিকভাবে বিপর্যস্ত ব্যক্তিদের মানসিক সহায়তা দিতে একশনএইড বাংলাদেশ-এর সহযোগিতায় উৎস (টঞঝঅ) বিগত ২৬ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত রাঙামাটি জেলা ক্রীড়া পরিষদ কার্যালয় ও মনঘর কিন্ডার গার্টেন স্কুলে সম্পন্ন করেছে দলগত সাইকোথেরাপি অধিবেশন ও ব্যক্তিগত কাউন্সেলিং অধিবেশন। থেরাপিউটিক থিয়েটার এর বিভিন্ন সৃজনশীল কৌশল ব্যবহার করে পরিচালিত এসব অধিবেশনে স্টেডিয়াম আশ্রয়কেন্দ্র, মেডিকেল কলেজ হোস্টেল আশ্রয় কেন্দ্র ও মনঘর ভাবনা কেন্দ্র আশ্রয়কেন্দ্রের ২০০জন দলগত সাইকোথেরাপি অধিবেশনে অংশগ্রহণ করবেন এবং অংশগ্রহণকারীদের মধ্য থেকে অধিক মানসিক সহায়তা প্রয়োজন এমন ৯৫জনকে ব্যক্তিগত কাউন্সেলিং সেবা প্রদান করা হয়।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান।