পদোন্নতিপ্রাপ্ত তিন ডিএমডি’র বাংলাদেশ কৃষি ব্যাংকে যোগদান

441

Untitled-1

ঢাকা ব্যুরো অফিস, ২৭ জানুয়ারি ২০১৬, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি) : বাংলাদেশ কৃষি ব্যাংকের নতুন করে তিন জনকে ডিএমডি পদে পদোন্নতি দেয়া হয়েছে। তারা হলেন মো. গোলাম ফারুক, মো. আব্দুছ ছালাম আজাদ, মো. নজরুল ইসলাম ফরাজী। ইতিমধ্যে নিজ নিজ কর্মস্থলে যোগদানও করেছেন। নি¤েœ পদোন্নতিপ্রাপ্তদের সংক্ষিপ্ত জীবন বৃন্তান্ত দেয়া হল।

মো. গোলাম ফারুক :  
মো. গোলাম ফারুক সম্প্রতি পদোন্নতি পেয়ে বাংলাদেশ কৃষি ব্যাংকে উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদে যোগদান করেছেন। এর আগে তিনি জনতা ব্যাংক লিমিটেডের জনতা ভবন কর্পোরেট শাখায় মহাব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯৮৪ সালে জনতা ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে যোগদানের মাধ্যমে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। মো. গোলাম ফারুক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সম্মানসহ ¯œাতকোত্তর (১৯৮৩) ডিগ্রী অর্জন করেন। তিনি বরিশাল জেলার মেহেন্দীগঞ্জ উপজেলার সন্তোষপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। তিনি খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভাগীয় প্রধানসহ প্রধান কার্যালয়ের নিরীক্ষা, ঋণ ও ভিজিল্যান্স ডিপার্টমেন্টে গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি দেশ ও বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন ট্রেনিং, সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন।

মো. আব্দুছ ছালাম আজাদ :
সম্প্রতি পদোন্নতি পেয়ে বাংলাদেশ কৃষি ব্যাংকে উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদে যোগদান করেছেন। এর আগে তিনি জনতা ব্যাংক লিমিটেডে মহাব্যবস্থাপক (মানব সম্পদ) হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯৮৩ সালে জনতা ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে যোগদানের মাধ্যমে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। মোঃ আব্দুছ ছালাম আজাদ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজীতে সম্মানসহ ¯œাতকোত্তর (১৯৮৩) ডিগ্রী অর্জন করেন। তিনি মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহন করেন। তিনি সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার চর নবীপুর গ্রামের মৃত আনছার আলী এবং সূর্য্য বানু নেছার সন্তান। চাকুরীর বিভিন্ন পর্যায়ে তিনি দেশ ও বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন ট্রেনিং, সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন।

মো. নজরুল ইসলাম ফরাজী :
সম্প্রতি পদোন্নতি পেয়ে বাংলাদেশ কৃষি ব্যাংকে  উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদে যোগদান করেছেন। এর আগে তিনি অগ্রণী ব্যাংক লিমিটেডে মহাব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯৮৪ সালে অগ্রণী ব্যাংকে ফিন্যানসিয়াল অ্যানালিস্ট (ইকুইভ্যালেন্ট টু সিনিয়র অফিসার) হিসেবে যোগদানের মাধ্যমে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। কৃষি ব্যাংকে যোগদানের পুর্বে তিনি অগ্রণী ব্যাংকে প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগ ও কর্পোরেট শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। মোঃ নজরুল ইসলাম ফরাজী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগ  থেকে ১৯৮৪ সালে অনার্সসহ এম কম ডিগ্রী অর্জন করেন। তিনি বরিশালের উজিরপুর থানার অর্ন্তগত জল্লা ইউনিয়নের  বাহেরঘাট গ্রামের ঐতিহ্যবাহী মুসলিম পরিবারে জš§গ্রহণ করেন। চাকুরীর বিভিন্ন পর্যায়ে তিনি ফ্রান্স, আরব-আমিরাতসহ কয়েকটি দেশে  অনুষ্ঠিত বিভিন্ন ট্রেনিং, সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন। ভ্রমন করেছেন সুইজারল্যান্ড, বেলজিয়ামসহ বেশ কয়েকটি ইউরোপিয়ান দেশ।

সম্পাদনা- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান