মৎস্য সপ্তাহ ঘিরে রাঙামাটিতে নানা কর্মসূচি

551

Rangamati-Fishaies-Press-Co

নিজস্ব প্রতিবেদক, ১৯ জুলাই ২০১৬ : জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৬ উদযাপন উপলক্ষে রাঙামাটিতে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালিত হচ্ছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি), জেলা মৎস্য অফিস, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট রাঙামাটি উপকেন্দ্র ও জেলা তথ্য অফিস যৌথভাবে এসব কর্মসূচি পালন করছে।

কর্মসূচির অংশ হিসাবে মঙ্গলবার সকালে জেলা মৎস্যচাষ প্রশিক্ষণ কেন্দ্রে এক যৌথ সংবাদ সম্মেলনের আয়োজন করে জেলা মৎস্য অফিস, বিএফডিসি ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট রাঙামাটি উপকেন্দ্র।

এতে উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা আবদুর রহমান, বিএফডিসি রাঙামাটি কাপ্তাই লেক মৎস্য উৎপাদন ও বিপণন কেন্দ্রের উপ-ব্যবস্থাপক মাসুদুল আলম, জেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনিরুল ইসলাম ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট রাঙামাটি উপকেন্দ্রের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা আবুল বাশার।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্য উৎপাদন, পাহাড়ি জনগণের পারিবারিক আয় ও পুষ্টির মানোন্নয়ন বাড়াতে কাপ্তাই লেকের পাশাপাশি ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্যচাষ উন্নয়ন ও সম্প্রসারণ’ নামে একটি প্রকল্প বাস্তাবায়ন করছে সরকার। ৬৮ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পের কাজ শুরু হয় ২০১২ সালে এবং শেষ হবে ২০১৭ সালে। বর্তমানে প্রকল্পের তৃতীয় পর্যায় কাজ বাস্তবায়ন চলছে।
এ সময় বিএফডিসির রাঙামাটি কাপ্তাই লেকের মৎস্য উৎপাদন ও বিপণন কেন্দ্রের উপ-ব্যবস্থাপক মাসুদুল আলম জানান, চলতি মৌসুমে মাছের সুষ্ঠু প্রজনন ও উৎপাদন বাড়াতে বর্তমানে কাপ্তাই লেকে মাছ শিকার ও আহরণ নিষিদ্ধ। বন্ধকালীন এ পর্যন্ত অবৈধভাবে মাছ শিকারের দায়ে বিপুল পরিমাণ মাছ, জাল, নৌকা জব্দসহ ভ্রাম্যমান আদালত ৩ জনকে বিভিন্ন মেয়াদে সাজা এবং ৭ জনকে আর্থিক জরিমানা করেছে।

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে বুধবার সকালে শোভাযাত্রা, পোনা অবমুক্তি, আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়া মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি নিয়ে আলোচনা সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শন, পুরস্কার বিতরণীসহ ২৫ জুলাই পর্যন্ত রয়েছে আরও নানা কর্মসূচি।

পোস্ট করেন- শামীমুল আহসান
ঢাকা ব্যুরো অফিস, দৈনিক রাঙামাটি। সূত্র- সিএইচটি টাইম২৪.কম