রাঙামাটিতে চাষীদের মাঝে বিনামূল্যে ভেড়া বিতরণ

289

p-3

॥ মোঃ হান্নান॥  পার্বত্য চট্টগ্রামে সমাজ ভিত্তিক ও বাণিজ্যিক খামারে দেশীয় ভেড়ার উন্নয়ন ও সংরক্ষণ প্রকল্পের আওতায় রাঙামাটি পার্বত্য জেলার বরকল উপজেলার ২০ জন ভেড়া চাষীর মাঝে ৬০ টি ভেড়া বিতরণ করা হয়েছে। রোববার সকালে রাঙামাটি জেলা প্রাণী সম্পদ কার্যালয়ে জেলাপ্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান উপকার ভোগী পরিবারের সদস্যদের মাঝে এই ভেড়া প্রদান করেন।

ভেড়া বিতরণ উপলক্ষে প্রাণী সম্পদ বিভাগ, চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক এ এইচ এম মনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক মোঃ হাবিবুর রহমান, রাঙামাটি সদর ও বরকল (অতিরিক্ত দায়িত্ব) উপজেলা নির্বাহী অফিসার মোছা. সুমনী আক্তার, জেলা প্রাণী সম্পদ কর্মকতা ডাঃ মোঃ সাখাওয়াৎ হোসেন ও উপ-প্রকল্প পরিচালক মোঃ রেজ্জাকুল ইসলাম বক্তব্য রাখেন।

ভেড়া বিতরনী অনুষ্ঠানে জানানো হয়, পার্বত্য চট্টগ্রামের ভৌগলিক গত অবস্থান ভেড়া পালনের জন্য উপযোগী বিধায় তিন পার্বত্য জেলার ২৫ টি উপজেলায় প্রকল্পের আওতায় উপজেলা প্রতি ২০ পরিবার হিসাবে ৫০০ পরিবারের ৫০০ জনকে ভেড়া চাষে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।  প্রশিক্ষণ প্রাপ্ত ভেড়া চাষীদের মাঝে জনপ্রতি ৩ টি করে সর্বমোট ১৫০০ টি ভেড়া বিনামূল্যে বিতরন করা হবে। ভেড়া পালন সহজ এবং এই পশুর খাবার স্থানীয় ভাবে যোগান সম্ভব বিধায় যথাযথ ভাবে পালন করা হলে আগামী ২ বছরের মধ্যে এই  ভেড়ার পরিমান কয়েকগুন বৃদ্ধি পাবে। এর ফলে এখিানে প্রোটিনের সরবরাহ বৃদ্ধিপাবে এবং স্থানীয় ভেড়া চাষীরা আর্থিক ভাবে লাভবান হবেন । রাঙামাটি সদর উপজেলা এবং বরকল উপজেলার প্রাণী সম্পদ কার্যালয়ের কর্মকর্তাসহ সুবিধা ভোগী পরিবারের সদস্যরা এই সময় উপস্থিত ছিলেন।