সরকারের উন্নয়ন ভাবনা : বিলাইছড়িতে আলোচনা

387

p....4

 

বিলাইছড়ি সংবাদদাতা, ৭ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি : বিলাইছড়িতে ‘সরকারের অর্জিত সাফল্য ও উন্নয়ন ভাবনা’ বিষয়ে আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। রোববার বিলাইছড়ি উপজেলা পরিষদ মিলনায়তনে এ আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে কাপ্তাই উপজেলা তথ্য অফিস।

উপজেলা সমাজসেবা বিভাগের ফিল্ড সুপারভাইজার সুপর্ণা বাড়ৈ এর সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার সুজন চৌধুরী। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শুভমঙ্গল চাকমা। কাপ্তাই উপজেলা সহকারী তথ্য অফিসার মোঃ হারুন এর স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যানদ্বয়, শ্যামা চাকমা ও অমৃতসেন তঞ্চঙ্গ্যা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ নুরুল ইসলাম, এমপি প্রতিনিধি শিপু চাকমা (টিপু), উপজেলা প্রেসক্লাব সভাপতি জসীম উদ্দিন তালুকদার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ আহ্বায়ক ও দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি শাক্যপ্রিয় বড়–য়া প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমান সরকার দেশে এবং দেশের জনগণের কল্যাণে বহুমূখী উন্নয়ন সাধন করেছে। তারমধ্যে বিশেষ উলে¬খযোগ্য যোগাযোগ ও টেলিযোগাযোগ, বিদ্যুৎ, শিক্ষাক্ষেত্রে ছাত্রদের বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি প্রদান বিদ্যালয়ে ঝরে পড়ার হার কমানো, নারী ক্ষমতায়ন বা নারীদের শিক্ষাক্ষেত্রে নিশ্চিত করা। নারীদের শিক্ষাক্ষেত্রে নিশ্চিত করায় বর্তমানে সকল স্কুলের অবস্থা দেখলে মনে হয় যেন গার্লস স্কুল।

তবে বিলাইছড়িতে প্রত্যন্ত অঞ্চলে যেসব বেসরকারী বিদ্যালয়গুলো রয়েছে সেগুলো সরকারি নিবন্ধন করা জরুরী। কেননা, যেসব এনজিওগুলো সেগুলোর নার্সিং বা দেখা-শুনা করেছেন সেসব এনজিও আর এখন নেই সেজন্য প্রায় ৩০টি বে-সরকারী প্রাথমিক বিদ্যালয় যায় যায় অবস্থা। শিক্ষকদের বেতন-স্কেল না থাকায় এ স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়ার নিশ্চয়তা বেশি। স্কুলগুলো বন্ধ হয়ে গেলে ঐ স্কুলের ছাত্র-ছাত্রীরা শিক্ষা থেকে ঝড়ে পড়ে যাবে এবং শিক্ষা থেকে বঞ্চিত হবে বলে বক্তারা দৃষ্টি আকর্ষণ করেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান