রাঙামাটিতে কমিউনিটি পুলিশিং ডে পালিত

279

॥ স্টাফ রিপোর্টার ॥
‘মুজিববর্ষের মূলমন্ত্র-কমিউনিটি পুলিশিং সর্বত্র’ এ মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে বিপুল উৎসাহ, উদ্দীপনা ও আনন্দমুখর পরিবেশে কমিউনিটি পুলিশিং ডে-২০২০ উদযাপন করেছে রাঙামাটি জেলা পুলিশ। শনিবার সকাল ১০ টায় দিবসটি উপলক্ষে পুলিশ সুপারের কার্যালয় প্রাঙ্গণে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ ও পুলিশ সুপার মোঃ আলমগীর কবীর, পিপিএম-সেবা।

এদিকে পুলিশ সুপারের কার্যালয় থেকে ট্রাকযোগে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। উক্ত র‌্যালীতে কমিউনিটি পুলিশিং সদস্য, সুশীল সমাজ, সাংবাদিক ও বিভিন্ন পেশাজীবি সংগঠনের সদস্য, পুলিশ সদস্যরাসহ সর্বস্তরের জনসাধারণ অংশগ্রহণ করে।

পরে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় । উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেন, ‘মুজিববর্ষের মূলমন্ত্র, কমিউনিটি পুলিশিং সর্বত্র’ এই মূলমন্ত্রের মধ্যে কমিউনিটি পুলিশিং ডে-২০২০ এর মূল তাৎপর্য নিহিত। আমরা যদি সর্বত্র কমিউনিটি পুলিশিং এর কার্যক্রম পরিচালনা করতে পারি তাহলে সমাজ থেকে মাদক, ধর্ষণ, দুর্নীতি, বাল্যবিবাহ প্রভৃতি সামাজিক সমস্যা রোধ করে সুস্থ সমাজ গড়ে তুল তে পারবো।

রাঙামাটি পার্বত্য জেলার কমিউনিটি পুলিশিং ব্যবস্থা সঠিকভাবে পরিচালিত হচ্ছে যার ফলে অত্র জেলার সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রয়েছে, অপরাধ প্রবণতা কম রয়েছে। আমরা আশা করি, কমিউনিটি পুলিশিং ব্যবস্থার মাধ্যমে সমাজের আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রেখে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে পারবো।

আলোচনায় সভায় উপস্থিত ছিলেন জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি নিখিল কুমার চাকমা, সাধারন সম্পাদক মোঃ মনিরুজ্জামান মহসীন (রানা), রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক শফিউল আজম, বৃহত্তর বনরূপা ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি লিঃ এর সভাপতি মো. আবু সৈয়দ, জেলার কমিউনিটি পুলিশিং সদস্য, সাংবাদিক, সুশীল সমাজসহ রাঙামাটি জেলা পুলিশের উর্ধ্বতন অফিসার ও সদস্যবৃন্দ।