৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ার ২৯ সেপ্টেম্বর: চলবে ১ অক্টোবর পর্যন্ত

238

DR Mati. Pick 01

২৫ সেপ্টেম্বর ২০২২, ঢাকা ব্যুরো অফিস, দৈনিক রাঙামাটি।

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব পর্যটন দিবস উদযাপনের লক্ষ্যে ঢাকায় শুরু হতে যাচ্ছে ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ার। আগামী ২৯ সেপ্টেম্বর এর উদ্বোধন হবে ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার পুষ্পগুচ্ছে। চলবে ১ অক্টোবর পর্যন্ত। মেলা চলবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।
রবিবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, এশিয়ান ট্যুরিজম ফেয়ারের ৯ম আসর বসবে। ২৯ সেপ্টেম্বর সকাল ১১টায় মেলা উদ্বোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।
সংবাদ সম্মেলনের প্রধান অতিথি বলেন, ‘কোভিড-১৯ পরবর্তী সময়ে পর্যটন শিল্পের পুনরুদ্ধারের জন্য এশিয়ান ট্যুরিজম ফেয়ার এর আয়োজন অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে। দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণে উৎসাহিত করবে। এছাড়া, দেশি-বিদেশি পর্যটন সংস্থা মেলায় অংশগ্রহণের ফলে আন্তর্জাতিকভাবে পর্যটন শিল্পের দারুণভাবে প্রচার-প্রচারণা সুযোগ পাবে।’
তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য পর্যটন এখন একটি অন্যতম শিল্প হিসাবে পরিগণিত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী এই শিল্পের উন্নয়নের নানা সময়ে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন এবং নানা ধরনের প্রকল্প বাস্তবায়নে নির্দেশনা দিচ্ছেন। বর্তমান সরকার পর্যটন বান্ধব সরকার। আশা করা যাচ্ছে সরকারের প্রচেষ্টায় আগামী কয়েকবছরে পর্যটন শিল্প কাঙ্কিত জায়গায় পৌঁছে যাবে।’
সংবাদ সম্মেলনে এশিয়ান ট্যুরিজম ফেয়ারের চেয়ারম্যান মাহিউদ্দিন হেলাল লিখিত বক্তব্যে বলেন, ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ার ঢাকায় অনুষ্ঠিত হবে। তিন দিনব্যাপী আন্তর্জাতিক মেলাটি ২৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত। বিগত বছরের ধারাবাহিকতায় পর্যটন বিচিত্রার আয়োজনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সার্বিক দিক নির্দেশনায়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহযোগিতায় এ মেলা আয়োজন করা হচ্ছে।
অনুষ্ঠান থেকে জানা যায়, আসন্ন ৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারে ৮টি দেশ অংশগ্রহণ করতে যাচ্ছে। বাংলাদেশসহ নেপাল, থাইল্যান্ড, ভারত, ভুটান, মালোশিয়া, শ্রীলঙ্কা ও লিথুনিয়ার প্রায় ১৩০টি বিভিন্ন পর্যটন সংস্থা অংশগ্রহণ করবে। যার মধ্যে ৫০টির অধিক বিদেশি প্রতিষ্ঠান রয়েছে। মেলায় থাকবে আসন্ন পর্যটন মৌসুমে দেশ ও বিদেশে বেড়ানোর বিভিন্ন আকর্ষণীয় ভ্রমণ অফার, হোটেল, রিসোর্ট বা প্যাকেজ বুকিংসহ বিশেষ ছাড়ের ব্যবস্থা। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হোটেল, মোটেল, রিসোর্ট, ক্রুজলাইন্স, এয়ারলাইন্স, ট্যুর অপারেটর ও থিমপার্কসহ বিনোদনের আরও অনেক প্রতিষ্ঠান।

এছাড়া মেলায় বৈচিত্র্যময় আয়োজনে থাকবে পর্যটন বিষয়ক সেমিনার, শিশুদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতা, বিজনেস টু বিজনেস মিটিং। মেলার থাকবে শ্রীলঙ্কা ও বাংলাদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান। এই মেলার মাধ্যমে পর্যটন শিল্পের একটি পূর্ণাঙ্গ চিত্র দর্শনার্থীদের মাঝে তুলে ধরার প্রচেষ্টা থাকবে।
মেলায় এয়ারলাইন্স পার্টনার হিসেবে রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, হসপিটালিটি পার্টনার হিসেবে রয়েছে ইন্টারকন্টিনেন্টাল ঢাকা, প্যান প্যাসিফিক সোনারগাঁও, অ্যাডভেঞ্চার ডাইনিং পার্টনার- ফ্লাই ডাইনিং, ক্রুজ পার্টনার ঢাকা ডিনার ক্রুজ, এন্টারটেইনমেন্ট পার্টনার- ফ্যান্টাসি কিংডম ও ট্রান্সপোর্ট পার্টনার – কনভয় সার্ভিস।
৯ম এশিয়ান ট্যুরিজম ফেয়ারের প্রাইম পার্টনার কান্ট্রি- নেপাল, পার্টনার কান্ট্রি- থাইল্যান্ড, ফিচার কান্ট্রি- ভারত, শ্রীলঙ্কা, লিথুনিয়া এবং মেলার হোস্ট কান্ট্রি- বাংলাদেশ।
মেলার প্রবেশ মূল্য ৩০ টাকা, প্রবেশ কুপনের বিপরীতে র‌্যাফেল ড্র বিজয়ীদের জন্য থাকবে এয়ারলাইন্স টিকিটসহ বেড়ানো মালোশিয়া, আকর্ষণীয় গিফ্ট ভাউচার। এছাড়া প্রতিটি টিকিটেই থাকবে মেলার এন্টারটেইনমেন্ট পার্টনার- ফ্যান্টাসি কিংডমে প্রবেশে ৫০ শতাংশ ডিসকাউন্ট।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. আলি কদর, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. জাবের, হোটেলস ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. আমিনুর রহমান, বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আতিকুর রহমান, ঢাকাস্থ নেপাল দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন কুমার রায়, এশিয়ার ট্যুরিজম ফেয়ারের পরিচালক বোরহান উদ্দিন, ট্যুরিজম রিসোর্ট ইন্ডাস্টি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ট্রিয়ার) সভাপতি খবিরউদ্দিন আহম্মেদ, ট্যুরিজম ডেভেলপার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের চেয়ারম্যান হাবিব আলী ও বিডি ইনবাউন্ডের প্রেসিডেন্ট রেজাউল ইকরাম প্রমুখ।

সম্পাদনা- শামীমুল আহসান
ঢাকা ব্যুরো প্রধান, দৈনিক বাঙামাটি।