পাহাড়ে সনাতন পদ্ধতির চাষে ইউএনডিপি’র অনিহা >>পাহাড় ধসের কারণ অনুসন্ধানে সহযোগীতা দেবে জাতিসংঘ প্রতিনিধি

428

॥ স্টাফ রিপোর্টার ॥

পার্বত্য চট্টগ্রামে বার বার পাহাড় ধসের ঘটনা ঘটলেও ধসের কারণ অনুসন্ধানে কোনো বিজ্ঞান সম্মত গবেষণা না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ প্রতিনিধিদল। ধসের কারণ অনুসন্ধানে বিজ্ঞান ভিত্তিক গবেষণা করা হলে তাতে সহযোগীতা দেবে জাতিসংঘ ও ইউএনডিপি। এমন আশ্বাস দিয়ে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদকে এই উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছে জাতিসংঘ প্রতিনিধি দলের প্রধান রবার্ট ডি. ওয়াটকিনস। এসময় তারা পাহাড়ে সনাতন পদ্ধতির চাষ বাদ দিয়ে আধুনিক পদ্ধতি ব্যবহারের উপর গুরুত্বারোপ করেন।

মঙ্গলবার রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের প্রতিনিধি দলের সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হয়ে এমন প্রস্তাব দিয়েছে বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের রেসিডেন্ট কো-অর্ডিনেটর ও ইউএনডিপি’র ঢাকা অফিসের আবাসিক প্রতিনিধি রবার্ট ডি. ওয়াটকিনস। মঙ্গলবার সকালে চেয়ারম্যানের পরিষদ কার্যালয়ে এই সাক্ষাতে মিলিত হন তারা।

সাক্ষাৎকালে রবার্ট ডি. ওয়াটকিনস আরো বলেন, পার্বত্য চট্টগ্রামের জনসংখ্যা বৃদ্ধি এবং জমির উপর চাপ এর কারণে খাদ্যে সঙ্কট ও নিরাপত্তাহীনতা সৃষ্টি হচ্ছে। এ থেকে পরিত্রাণের উপায় হিসাবে সনাতন পদ্ধতিতে চাষের পরিবর্তে অন্য কোন বিকল্প পদ্ধতিতে খাদ্য নিরাপত্তা সৃষ্টি করা যায় কিনা এ বিষয়ে জেলা পরিষদকে উদ্যোগ গ্রহণের পরামর্শ দেন তিনি।

এসময় পরিষদের পক্ষ থেকে জাতি সংঘের এ কো-অর্ডিনেটর সাথে স্বাক্ষাতে মিলিত হয় পরিষদের সদস্য সবির কুমার চাকমা ও রেমলিয়ানা পাংখোয়া। সাক্ষাৎকালে রবার্ট ওয়াটকিনস ইউএনডিপির সহযোগিতায় পরিচালিত রাঙামাটির ৪টি উপজেলার প্রাইমারী স্কুল জাতীয়করণে সন্তোষ প্রকাশ করেন। বিশেষ করে বিগত বছরগুলোতে ইউএনডিপি এবং জেলা পরিষদগুলো পরস্পরের সমন্বয়ে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি এবং স্থানীয় প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধিতে সফলভাবে কাজ করার বিষয়টি উল্লেখ করেন। তিনি ১৩জুন এ জেলায় প্রবল বর্ষণে পাহাড় ধসের বিষয়ে এক মন্তব্যে বলেন,

জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমা বলেন, প্রতি বছরই জেলা পরিষদ হতে বাগান চাষীদের বিনামূল্যে চারা বিতরণ করা হয়। প্রকৃত দরিদ্রদের বাগান ও গবাদি পশুপালনে উদ্বুদ্ধ করতে পারলে পার্বত্য অঞ্চলে খাদ্য নিরাপত্তা বৃদ্ধি পাবে বলে তিনি মন্তব্য করেন।  তিনি পার্বত্য জেলায় শিক্ষা-স্বাস্থ্য ও কৃষি উন্নয়নে কাজ করায় ইউএনডিপিকে ধন্যবাদ জ্ঞাপন করেন। সৌজন্য সাক্ষাতে পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, ইউএনডিপি-সিএইচটিডিএফ এর কর্মকর্তা বিপ্লব চাকমা, ডিষ্ট্রিক ম্যানেজার ঐশ্বর্য চাকমা উপস্থিত ছিলেন।