কাপ্তাইয়ে দুর্গাপূজার মন্ডপগুলোতে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি

335

॥ অর্ণব মল্লিক, কাপ্তাই ॥

আগামী ১১ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। যা আগামী ১৫ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে। আসন্ন দুর্গাপূজা উপলক্ষে কাপ্তাই উপজেলার ৭টি মন্ডপে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। বর্তমানে প্রতিমা তৈরি শেষে সাজ সজ্জায় এখন ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। তারা দিন-রাত পরিশ্রম করে আপন মনে নিপুণ হাতে তৈরি করছে দেবী দুর্গার প্রতিমা। একাগ্র চিত্তে মনের মাধুরী মিশিয়ে কাজ করে যাচ্ছেন তারা।

দুর্গা শব্দের অর্থ হচ্ছে যিনি দুর্গতি নাশ করেন। এবছর মহাষষ্ঠীতে এই মহামায়া দশভূজা দেবী দুর্গার আগমন ঘটবে ঘোটকে করে এবং পূজার সকল আনুষ্ঠানিকতা শেষে দোলায় চড়ে কৈলাশে ফিরবেন। কাপ্তাই উপজেলা পুজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, এবছর কাপ্তাই উপজেলায় মোট ৭টি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। এরমধ্যে রাইখালী বাজার শ্রী শ্রী ত্রিপুরা সুন্দরী কালী বাড়ি পূজা মন্ডপ, চন্দ্রঘোনা শ্রীশ্রী দক্ষিণেশ্বর সিদ্ধেশ্বরী কালীবাড়ি পূজা মন্ডপ, মিশন এলাকার শ্রী শ্রী আদি নারায়ন গীতা বৈদান্তিক পূজা মন্ডপ, কেপিএম এলাকার কয়লার ডিপু শ্রীশ্রী কর্ণফুলী প্রকল্প শ্রী হরি মন্দির পূজা মন্ডপ, শীলছড়ি এলাকার শ্রী শ্রী দূর্গা মন্দির রাম সীতা সংঘ পূজা মন্ডপ, কাপ্তাই লকগেইট শ্রী শ্রী জয় কালী মন্দির পূজা মন্ডপ, কাপ্তাই ব্রিকফিল্ড শ্রী শ্রী সার্বজনীন মাতৃমন্দির সহ এই সাতটি পূজামন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

আসন্ন দুর্গাপূজাকে সামনে রেখে কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদের প্রস্তুতি সভাও ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এদিকে, কাপ্তাইয়ের কয়েকটি পূজা মন্ডপে গিয়ে দেখা গেছে, শিল্পীদের নিপুণ হাতে চলছে প্রতিমা তৈরির শেষ মুহুর্তের কাজ। নিখুঁত ভাবে মনের মাধুরী মিশিয়ে কারিগররা ফুটিয়ে তুলেছেন দেবী দুর্গাকে। তার সঙ্গে বিদ্যার দেবী স্বরসতী, ধন সম্পদের দেবী লক্ষ্মী এবং তার সঙ্গে দেবতা কার্তিক ও গনেশসহ নানা দেব-দেবীর প্রতিমার রূপকে ফুটিয়ে তুলছেন নিপুণ হাতের ছোঁয়ায়। এছাড়া পূজা মন্ডপ গুলোতে প্রতিমা তৈরীর কাজের পাশাপাশি চলছে মঞ্চ সাজসজ্জার কাজ। আর ক’দিন পরেই ঢাকের বাজনা, উলুধ্বনি আর আরতিতে মুখরিত হয়ে উঠবে কাপ্তাইয়ের পূজা মন্ডপগুলো।

কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দীপক কুমার ভট্টাচার্য্য জানান, প্রতি বছরের ন্যায় এবারের কাপ্তাইয়ের ৭টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গাপূজা। শারদীয় দুর্গাপূজাকে ঘিরে প্রতিটি মন্ডপে চলছে প্রস্তুতি। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে দেশ ও জাতির মঙ্গল কামনায় কাপ্তাইয়ে অনুষ্ঠিত হবে দেবী মা দুর্গার পূজা। শান্তিপূর্ণ পরিবেশে কাপ্তাইয়ে শারদীয় দুর্গাপূজা সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া শারদীয় দুর্গাপূজা উপলক্ষে কাপ্তাইবাসীসহ সকলকে তিনি শারদীয় শুভেচ্ছা জানান।

কাপ্তাই উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রিয়তোষ ধর পিন্টু জানান, করোনা ভাইরাসের কারণে গতবারের মতো এবারও স্বাস্থ্যবিধি মেনে কাপ্তাইয়ে প্রতিটি মন্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। তিনি বলেন, দেশ ও জাতির মঙ্গল কামনার মধ্য দিয়ে কাপ্তাইয়ে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গাপূজা। কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের নির্দেশনা অনুযায়ী কাপ্তাইয়ে পূজা উদযাপন করা হবে বলে তিনি জানান।

কাপ্তাই থানার ওসি মোঃ নাসির উদ্দীন জানান, সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। পূজায় অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি মন্দিরেই থানা পুলিশের পাশাপাশি আনসার ও গ্রাম পুলিশের স্বেচ্ছাসেবক দল ও মোবাইল টিম মাঠে থাকবে। দেবী বিসর্জন পর্যন্ত সার্বক্ষণিক প্রশাসনিক নজরদারিও থাকবে। তিনি আরো বলেন, পূজা যাতে সুন্দরভাবে উদযাপন করতে পারে সেদিকে প্রশাসন সার্বক্ষনিক মনিটরিং করবে।