লংগদুতে বর্তমানে হাতির উপদ্রবে দিশেহারা গ্রামবাসী ॥ আহত ৩

367

॥ মোঃ আশ্রাফ আলী ॥

লংগদু উপজেলার ভাসাইন্যা আদম ইউনিয়নের কয়েকটি গ্রামের মানুষ বর্তমানে হাতির উপদ্রবে দিশেহারা। হাতির উপদ্রব থেকে বাঁচতে বর্তমানে তারা ঘরের বাইরে নির্ঘুম রাত কাটাচ্ছে। সতর্কতার মধ্যেও রোববার দিবাগত রাতে শামসু পাড়া এলাকায় হাতির আক্রমণে আহত হয়েছে তিন গ্রামবাসী তারা বর্তমানে লংগদু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।

আহতদের নাম ফুলবানু (৪৫) ফাতেমা বেগম (৪০) ফুলবানু বেগম (৫০)। তারা সকলেই এখনও হাসপাতালে। এলাকাবাসী বাসী জানায়, রোববার দিবাগত রাত পৌনে ১টার দিকে হঠাৎ করেই আক্রমণ চালায় বন্য হাতির দল। এ সময় তারা মানুষে বসতঘর ভেঙ্গে ভিতরে প্রবেশ করে এবং ধান, গম ও চাউলসহ শস্য জাতীয় সব কিছু নষ্ট করে ও ভক্ষণ করার চেষ্টা করে। হাতির দল এ সময় বসতঘরগুলো তছনছ করে দেয়। ওই রাতে আক্রমণের স্বীকার হয়, আব্দুল হামিদ, জানে আলম, জয়নাল, কাসেম, মোস্তফু ও ফুলবানুর বসতঘর।

রাঙামাটি ও বান্দরবানে হাতির আক্রমণ নতুন নয়। কিন্তু এ বছর যেন তা আগেভাগেই শুরু হয়ে গেছে। ভাসাইন্যা আদম এলাকায় এর আগে হাতির আক্রমণে কয়েক গ্রামবাসীর করুণ মৃত্যু হয়েছে। এলাকাবাসী জানায়, দুই সপ্তাহ ধরে বন্যহাতি ওই এলাকায় অবস্থান করছে। রাত হলেই তারা বসত ঘরে ঢুকে পড়ছে। গত কয়েকদিনে ওই এলাকার বড়মাঠ, রাঙাপানি ছড়া ও আমতলীর গ্রামবাসী আক্রমণের স্বীকার হয়েছে। হাতির আক্রমণ থেকে বাঁচতে নির্ঘুম রাতা কাটাচ্ছে তারা এবং পালাকরে পাহারা দিয়ে স্থানীয় পদ্ধতিতে নিজেদের মতো করে বাঁচার চেষ্টা করছে। এ বিষয়ে গ্রামবাসী প্রশাসন ও নেতৃবৃন্দের উদ্যোগ ও সহায়তা কামনা করেছেন। ক্ষতিগ্রস্তদের পাশে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার করুণ আকুতি জানিয়েছেন।