মহিলা পরিষদের সম্মেলনে পাহাড়ে বৈষম্য নিরসনের দাবি

367

॥ স্টাফ রিপোর্টার ॥

পার্বত্য চট্টগ্রাম চুক্তি ও ভূমি কমিশন আইন সংশোধন করে সকল সম্প্রদায়ের অধিকার সুনিশ্চিত করার আহবান জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের নেতৃবৃন্দ। একই সাথে পার্বত্য চট্টগ্রামের বসবাসকারী মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে পাহাড়ে সেনাক্যাম্প বৃদ্ধিরও দাবি জানান তারা।

শনিবার রাঙামাটি শিল্পকলা একাডেমীতে আয়োজিত পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদের রাঙামাটি জেলা সম্মেলনে বক্তারা এ দাবি জানান।

মহিলা পরিষদ রাঙামাটি জেলা কমিটির সভাপতি ছালেহা আক্তার এর সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান কাজি মুজিবুর রহমান। এ সময় বিশেষ অতিথি ছিলেন নাগরিক পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আলমগীর কবির, স্থায়ী কমিটির সদস্য এডভোকেট পারভেজ তালুকদার, রাঙামাটি জেলা সভাপতি সাব্বির আহমেদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান, স্থায়ী কমিটির সদস্য আনিসুজ্জামান ডালিম, মহিলা পরিষদের কেন্দ্রীয় সভানেত্রী সালমা আহমেদ মৌ, সাংগঠনিক সম্পাদক মোর্শেদা আক্তার সহ অন্যান্যরা।

আলোচনায় বক্তারা আরো বলেন, স্বাধীনতার ৫০ বছর পরও পার্বত্য চট্টগ্রামে বৈষম্য দূর হয়নি। এখানে বসবসরত বাঙালিরা তাদের ভূমি, বাসস্থান, কর্মসংস্থান সহ সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত। বক্তারা একতরফা ভূমি কমিশন গঠন করে পার্বত্য বাঙালীদের ভূমিহীন করার গভীর ষড়যন্ত্র চলছে অভিযোগ করে বলেন, এ আইন সংশোধন না করলে কমিশনকে পার্বত্য চট্টগ্রামে কাজ করতে দেয়া হবে না।

আলোচনা শেষে ছালেহা আক্তারকে সভাপতি, আসমা মল্লিককে সাধারণ সম্পাদক ও লাভলী আক্তারকে সাংগঠনিক সম্পাদক করে ৫১ সদস্য বিশিষ্ট রাঙামাটি জেলা কমিটি ঘোষণা করা হয়।