আজ রাঙামাটিতে শুরু হচ্ছে দুই দিনের সাহিত্য মেলা

39

॥ স্টাফ রিপোর্টার ॥

আজ মঙ্গলবার থেকে রাঙামাটিতে শুরু হচ্ছে দুই দিনব্যপী সাহিত্য ও সংস্কৃতি মেলা। দেশের সমৃদ্ধ সাহিত্য সাংস্কৃতিক কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে প্রথমবারের মতো দেশব্যপী সাহিত্য মেলা অনুষ্ঠিত হচ্ছে। রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয় সংলগ্ন শহীদ এম. আব্দুল আলী মঞ্চের আশেপাশে দুই দিনব্যাপী এ মেলার আয়োজন করছে রাঙামাটি জেলাপ্রশাসন। মেলায় একই সাথে পুস্তক প্রদর্শনী ও বিক্রয়ের ব্যবস্থা থাকবে। থাকছে বেশ কিছু পুস্তক স্টল।

সকাল ১০টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠিত হবে। তার আগে সকাল ৯টা থেকে লেখকদের নাম নিবন্ধন করার অনুরোধ জানিয়েছে জেলাপ্রশাসন। উদ্বোধনী অনষ্ঠানে মোট তিনটি প্রবন্ধ উপস্থান এবং এর উপর আলোচনা অনুষ্ঠিত হবে।

প্রবন্ধগুলো হলো (১) রাঙামাটি জেলার সাহিত্য-সংস্কৃতি, (২) রাঙামাটি জেলার কবিতা, ছড়া ও পুথি সাহিত্য এবং (৩) রাঙামাটি জেলার কথাসাহিত্য, নাটক, প্রবন্ধ ও অন্যান্য। পৃথক তিনটি প্রবন্ধের উপর উপর আলোচনা সভাশেষে দুপুর সাড়ে ১২ থেকে দেড়টা পর্যন্ত অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সবশেষে বিকেলে অনুষ্ঠিত হবে লেখক কর্মশালা। বাংলা একাডেমির উপ-পরিচালক, ড. মোঃ শরিফুল ইসলাম কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করবেন। মেলার দ্বিতীয় দিন বুধবার স্থানীয় লেখকগণ দিনব্যপী স্বরচিত সাহিত্য ও কবিতা উপস্থাপন করবেন। সবশেষে বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলার সমাপ্তি হবে।