আন্তর্জাতিক পাওয়ার, সোলার, রিয়েল স্টেট এবং কন-এক্সপো প্রদর্শনীর উদ্বোধন

483

Inauguration picture with caption-1

ঢাকা ব্যুরো অফিস, ৩ ডিসেম্বর ২০১৫, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি) : শুরু হয়েছে ১৫তম পাওয়ার বাংলাদেশ ২০১৫, ১০ম সোলার বাংলাদেশ ২০১৫, ১৮তম কন-এক্সপো বাংলাদেশ ২০১৫ এবং ১৬তম রিয়েল স্টেট বাংলাদেশ ২০১৫-এর আন্তর্জাতিক প্রদর্শনী। চলবে ৩-৫ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত। আজ সকাল ১১টায় আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত এই প্রদর্শনীর উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বক্রিম। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত এডওয়ার্ড ডি লেইগলেসিয়া ডেল রোসাল, এফবিবিসিআই’র প্রথম ভাইস প্রেসিডেন্ট মো. সাফিউল ইসলাম (মহিউদ্দীন) এবং বাংলাদশে বদ্যিুৎ উন্নয়ন র্বোড বিপিডিবির সদস্য ইঞ্জিনিয়ার এ টি এম জাহিরুল ইসলাম মজুমদার।

আন্তর্জাতিক আয়োজক সংস্থা সেমস্ গ্লোবাল আয়োজিত এবারের প্রদর্শনীতে ১০টি দেশের উদ্যোক্তারা অংশ নিয়েছেন। স্থানীয়দের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ভোক্তা, দর্শকদের আনাগোনায় প্রদর্শনী প্রাণবন্তময় হয়ে উঠেছে। উল্লেখ্য সেমস গ্লোবাল ১৯৯২ সাল থেকে সফলতার সাথে এই বহুজাতিক এক্সিবিশনের আয়োজন করে আসছে। প্রদর্শনীগুলোতে পাওয়ার জেনারেশন এবং ট্রান্সমিশন, বিকল্প শক্তি, সোলার পাওয়ার, এনার্জি এবং রিনিউবল এনার্জি খাতের সর্বাধুনিক প্রযুক্তির পাশাপশি নির্মাণ সামগ্রী, নির্মাণ কৌশল, যন্ত্র ও যন্ত্রাংশ প্রদর্শিত হচ্ছে। আয়োজনটি উৎপাদন, আউটসোর্স, উপ-ঠিকাদারি, নকশা ও উন্নয়নের পাশাপাশি সরাসরি বিপণনের জন্য ব্যবসায়িক অংশীদার এবং পারস্পারিক সমঝোতার জন্য একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম। এখানে ভোক্তা, উদ্যোক্তা, আমদানিকারক ও সর্বারহকারীদের মধ্যে একটি সেতুবন্ধন রচিত হবে, যা ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখতে সক্ষম। প্রদর্শনীর পাশাপাশি বিদেশী উদ্যোক্তাগণ বাংলাদেশে বিনিয়গের পরিবেশ পর্যবেক্ষণ করবেন।

১৫তম পাওয়ার বাংলাদেশ ২০১৫ ও ১০তম সোলার বাংলাদেশ ২০১৫ আন্তর্জাতিক প্রদর্শনী দুটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অনুমোদনপ্রাপ্ত। ১৬তম রিয়েল এক্সপো ২০১৫-এর গোল্ড স্পন্সর- রুপায়ন গ্রুপ। ১৫তম পাওয়ার বাংলাদেশ ২০১৫ প্রদর্শনীটির সিলভার স্পন্সর- ডানা গ্রুপ। ১৮তম কন-এক্সপো বাংলাদেশ প্রদর্শনীর সিলভার স্পন্সর- নুপামী বিডি লি: এর পারসিলেনসা এ্যাসোসিয়েট। মিডিয়া পার্টনার-  নিউ এইজ এবং দৈনিক সমকাল, ম্যাগাজিন পার্টনার- এনার্জি এন্ড পাওয়ার,  ব্রডকাস্ট পার্টনার-  ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন। রেডিও পার্টনার- রেডিও স্বাধীন ৯২.৪। ক্রয়িটেভি আইটি এবং  রিসার্চ পার্টনার- যথাক্রমে মার্কেট এজ লি:, আমার টেকনোলজি এবং এট আর্থ বাংলাদেশ।

প্রতিদিন সকাল ১০.৩০মিনিট থেকে সন্ধ্যা ৭.৩০মিনিট পর্যন্ত প্রদর্শনীগুলো সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। ভেন্যূতে রেজিস্ট্রেশনের মাধ্যমে দর্শনার্থীরা প্রদর্শনীগুলো উপভোগ করতে পারবেন।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান