আম উৎপাদনে ব্যাগিং প্রযুক্তি বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত

227

॥ খাগড়াছড়ি প্রতিনিধি ॥

বারি উদ্ভাবিত পাহাড় অঞ্চলের জন্য উপযোগি আমের জাতসমূহের পরিচিতি এবং নিরাপদ ও মানসম্পন্ন আম উৎপাদনে ব্যাগিং প্রযুক্তি শীর্ষক এক মাঠ দিবস বুধবার সকালে খাগড়াছড়ির গুইমারায় অনুষ্ঠিত হয়। গ্রীন টাচ এগ্রো ফার্মে এ মাঠদিবসের আয়োজন করে খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষনা কেন্দ্র।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী। পাহাড়ি কৃষি গবেষনা কেন্দ্র এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুন্সি রশীদ আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন রামগড় পাহাড়াঞ্চল কৃষি গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জুলফিকার আলী ফিরোজ, কৃষি বিজ্ঞানী ড. মহব্বত উল্লাহ, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা বিভীষণ কান্তি দাস, গ্রীন টাচ এগ্রো ফার্ম এর মালিক শাহাজ উদ্দিন প্রমূখ।

মাঠ দিবসের অনুষ্ঠানে বৈজ্ঞানিক কর্মকর্তারা আমের পরিচর্যা ও রক্ষনাবেক্ষনের নানা দিক সম্পর্কে বাগান মালিক ও কৃষকদের ধারণা দেন। কৃষকরাও আম উৎপাদন ও বাজারজাত করণের সমস্যাসমূহ তুলে ধরেন। প্রধান খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।বলেন, ব্যাগিং প্রযুক্তি ব্যবহার করে আম উৎপাদন করলে ব্যবসায়িরা যেমনিভাবে লাভবান হবে তেমনিভাবে ভোক্তারাও নিরাপদ বিষমুক্ত আম খাওয়ার সুযোগ পাবে।