পার্বত্যাঞ্চলের উন্নয়নে বর্তমান সরকার দৃষ্টান্ত স্থাপন করেছে

520

॥ আলমগীর মানিক ॥

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন  বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা বলেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় সৃষ্ঠির পর ১৯৯৮ সালে মাত্র ৫৪ কোটি টাকার বাজেট নিয়ে যাত্রা শুরু করেছিল। ২০১৭-২০১৮অর্থবছরে এই বরাদ্দ দাড়িয়েছে ১১৫০ কোটি টাকা এর মধ্যে শুধুমাত্র উন্নয়ন খাতেই বরাদ্দ রাখা হয়েছে ৮৫০ কোটি টাকা।

তিন পার্বত্য জেলায় উন্নয়নের এই গতিধারা অব্যাহত রাখার মাধ্যমে এখানকার উন্নয়নে বর্তমান সরকার দৃষ্টান্ত স্থাপন করেছে। গতকাল বিকালে রাঙামাটিস্থ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম এলাকায় মিশ্র ফলচাষ প্রকল্পের উপকার ভোগীদের মাঝে কৃষিযন্ত্র ও সার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান তরুন কান্তি ঘোষ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব রমা রানী রায়, প্রকল্প পরিচালক মোঃ শফিকুল ইসলাম বক্তব্য রাখেন। সচিব বলেন, পার্বত্য চট্টগ্রামে হর্টিকালচারের যে সম্ভাবনা রয়েছে সে সম্ভবনাকে কাজে লাগানোর মাধ্যমে এখানকার পাহাড়ী জমির সরোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। পরে তিনি প্রকল্পের আওতাভূক্ত ৮৬ জন উপকারভোগী চাষীদের মাঝে স্প্রেমেশিন, সার বিতরন করেন। পরে বোর্ড চেয়ারম্যান বোর্ড কারযালয় প্রাঙ্গনে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন।