পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনের দাবি: উপজাতীয় সন্ত্রাসীদের কবল থেকে পাহাড়ের জনগণ মুক্তি চায়

388

স্টাফ রিপোর্ট- ১৫ মার্চ ২০১৭, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি): পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন এর এক বিবৃতিতে বলা হয়,  তিন পার্বত্য জেলা থেকে সকল সশস্ত্র পাহাড়ী সন্ত্রাসীদেরকে আটক করার জন্য জোর দাবী জানিয়েছে। বিশেষ করে ইউপিডিএফ, জনসংহতি সমিতি, জেএসএস (সংস্কারবাদী লারমা) ইত্যাদি বহুরূপি সংগঠনের ব্যানারে দূর্গম পাহাড়ী এলাকায় সন্ত্রাসীদের অভয়ারণ্যে পরিনত হয়েছে।

নিরিহ উপজাতি ও বাঙালি জনগোষ্ঠিকে বলির পাঠা বানিয়ে অবাধে চলছে চাঁদাবাজী, সন্ত্রাস, হুমকি, মুক্তিপন আদায় ও দখলদায়িত্ব বজায় রাখার অপচেষ্টা। প্রশাসনের কোন লোক দুর্গম পাহাড়ী এলাকায় খুজে পাওয়া দুস্কর। মাঝে মাঝে সেনাবাহিনীর পেট্রল ডিউটি ছাড়া পুলিশ বাহিনী, হিল আনসার কিংবা বিজিবির সদস্যদের খুজে পাওয়া যায় না। এ যেন এক সন্ত্রাসীর রাম রাজত্ব। নিরীহ মানুষ অসহায়ের মত কোথাও আশ্রয় পাচ্ছেন না। এই দুঃসহ অবস্থা থেকে পার্বত্যবাসী উপজাতি ও বাঙালি অধিবাসীদেরকে মুক্তি দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সমঅধিকার আন্দোলনের পক্ষ থেকে আকুল আবেদন জানানো হয়েছে।

আজ ঢাকায় প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনের ৯ দফা দাবী এবং পাহাড়ের উপজাতি ও বাঙালিদের মানবাধিকার নিশ্চিত করার জন্য দাবি করা হয়।

সংগঠনের প্রতিষ্ঠাতা মহাসচিব বীর মুক্তিযোদ্ধা জনাব মনিরুজ্জামান মনির, কেন্দ্রীয় নেতা, দৈনিক রাঙামাটির প্রকাশক- মুদ্রাকর ও বিশিষ্ট সমাজ সেবী জনাব মো. জাহাঙ্গীর কামাল, হাজী মোহাম্মদ ইউনুস কমিশনার, আব্দুল কুদ্দুস চেয়ারম্যান, এম আনোয়ারুল¬াহ, রোজিনা বেগম ও রওশন আরা সুরমা বিবৃেিত স্বাক্ষর করেন।

অপর এক বিবৃতিতে জানানোহয়- পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলনের ১১ই মার্চ ঘোষিত রাঙামাটি জেলা সম্মেলন স্থগিত রাখা হয়েছে। পরবর্তী তারিখ শীঘ্রই ঘোষণা করা হবে।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান, দৈনিক রাঙামাটি।