বরকলে ঝড়ো বাতাসে ঘরবাড়ি ও ফলজ বাগান ক্ষতিগ্রস্থ

447

॥ বরকল প্রতিনিধি ॥

বরকল উপজেলার সীমান্তবর্তী ৫নং বড়হরিণা ইউনিয়নের কয়েকটি গ্রামে গত শনিবার ও রোববার দু’দিনের বয়ে যাওয়া ঝড়ো বাতাসে ঘরবাড়ি ও ফলজ বাগানের ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা গেছে।

ক্ষতিগ্রস্থ পরিবার গুলোর মধ্যে তাগলক ছড়া গ্রামের বিপিন চন্দ্র চাকমা নিবারন চাকমা জনার ধন চাকমা কুকিছড়া গ্রামের অজিত কুমার চাকমা সুভাষ কান্তি চাকমা চির শান্তি চাকমা উল্লেইয়ে চাকমা বড়হরিণা মুখ গ্রামের চিত্র চাকমা কান্তি দেওয়ান ডুলুছড়ি গ্রামের শুশাংক মুনি চাকমা সহ ইউনিয়নের আরো অনেক মানুষের বসত ঘর সহ কলা আম লিচু ও অন্যান্য ফলজ বাগান ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

এ ছাড়াও অনেকের ঘরের ছালা সহ সম্পূর্ণ ঘর ভেঙ্গেঁ গেছে। আবার অনেকেই ফলজ বাগান সহ অন্যান্য বাগানের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ পরিবার গুলো মানবেতর জীবন যাপন করছেন বলে ইউনিয়নের মেম্বার সুগতি চাকমা ও সংরক্ষিত মহিলা মেম্বার জানকি চাকমা জানিয়েছেন।

তাগলকছড়া গ্রামের বিপিন চন্দ্র চাকমা ও কুকিছড়া গ্রামের অজিত কুমার চাকমা বলেন- গত শনিবার হঠাৎ ঝড়ো বাতাসে  তাদের ঘরের ছালা সহ সম্পূর্ন ঘর লন্ডভন্ড করে দেয়। বর্তমানে বাড়িঘর ছাড়া অত্মীয় স্বজনের বাড়িতে আশ্রয় নিয়ে মানবেতর দিন কাটাতে হচ্ছে। কলা বাগান ও আম বাগান সহ অন্যান্য বাগানের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে বলে তারা জানিয়েছেন।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিলাময় চাকমা বলেন- ওর্য়াড মেম্বারদের মাধ্যমে ঝড়ো বাতাসে ক্ষতিগ্রস্থদের সর্ম্পকে তিনি জেনেছেন। ক্ষতিগ্রস্থ পরিবাবের তালিকা করার জন্য সংশ্লিষ্ট ওর্য়াডের মেম্বারদের দায়িত্ব দিয়েছেন।

ক্ষতিগ্রস্থদের ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারকে ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে জানিয়েছেন। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাজিয়া পারভিন জানান- ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের মাধ্যমে বিষয়টি জেনেছেন। তিনি প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন।