মানুষের জন্য ফাউন্ডেশন ও ডিবেট ফর ডেমোক্রেসির উগ্রবাদ সহিংসতা বিরোধী বিতর্ক প্রতিযোগিতা

116

স্টাফরিপোর্ট- ২৮ অক্টোবর ২০১৮, দৈনিক রাঙামাটি (সংবাদ বিজ্ঞপ্তি):

সন্ত্রাস, উগ্রবাদ ও সহিংসতা এখন একটি বিশ্বজনীন সমস্যা। এই ঘৃণ্য আপদ অভ্যন্তরীণ ও বিশ্বশান্তির জন্য একটি বড় হুমকি। সন্ত্রাস, সহিংসতা ও উগ্রবাদÑআমাদের মানবীয় মূল্যবোধ, সম্প্রীতি ও উন্নয়নকে ব্যাহত করছে। যা থেকে মুক্ত নয় বাংলাদেশও। বিগত বেশ কয়েকবছর ধরে উগ্রবাদ ও বিভিন্ন সহিংস ঘটনার বেশিরভাগ ক্ষেত্রেই তরুণ সমাজের সম্পৃক্ততা রয়েছে বলে ধারণা করা হয়। যদিও তরুণদের একটি ক্ষুদ্র অংশই এসব কর্মকান্ডের সাথে যুক্ত। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্ট সকলের প্রচেষ্টায় আমরা উগ্রবাদ প্রতিরোধে সচেষ্ট রয়েছি।

এমনই এক প্রেক্ষাপটে তরুণ সমাজকে উগ্রবাদ ও সহিংসতা থেকে দূরে রাখতে ’তারুণ্য রুখবে উগ্রবাদ’ এ শ্লোগানে মানুষের জন্য ফাউন্ডেশন এর সম্প্রীতি প্রকল্পের আওতায় ডিবেট ফর ডেমোক্রেসি প্রথমবারের মত কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের অংশগ্রহনে জাতীয় ভিত্তিক এক বিতর্ক প্রতিযোগিতা ও নাগরিক সংলাপ আয়োজনের উদ্যোগ নিয়েছে। আয়োজনের বিভিন্ন দিক তুলে ধরে আজ ২৮ অক্টোবর, ২০১৮ রবিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। আরো বক্তব্য রাখেন ডিবেট ফর ডেমোক্রেসি’র উপদেষ্টা অধ্যাপক আবু রইস, পরিচালক ড. তাজুল ইসলাম চৌধুরী তুহিন এবং মানুষের জন্য ফাউন্ডেশন এর কর্মসূচী ব্যবস্থাপক মো: শাহরিয়ার মান্নান ও উপ-কর্মসূচী ব্যবস্থাপক ইশরাত পারভীন।

লিখিত বক্তব্যে আয়োজক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সমাগত। জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নানারকম প্রতিহিংসা ও সহিংসতামূলক কার্যক্রম ঘটার আশংকা অমূলক ও উড়িয়ে দেওয়ার নয়। সেই প্রেক্ষিতে নির্বাচনকে ঘিরে রপ্তানি, কর্মসংস্থান ও উৎপাদনসহ সার্বিক ব্যবসায়িক পরিবেশে নেতিবাচক প্রভাব পড়ার আশংকাও করা হচ্ছে। ঠিক এই সময়ে এই ধরনের প্রতিযোগিতার আয়োজন এবং গণমাধ্যমে সম্প্রচার উগ্রবাদের বিরুদ্ধে তরুণ সমাজের মধ্যে ব্যাপক জনসচেতনতা তৈরি করতে সক্ষম হবে। ইতিপূর্বে হলি-আর্টিজানসহ বিভিন্ন জঙ্গী কর্মকান্ড রুখতে সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি তরুণ সমাজের সক্রিয় ভূমিকা উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে তরুণরা বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালন করে আসছে বলে তিনি উল্লেখ করেন।

জনাব কিরণ আরো বলেন ডিবেট ফর ডেমোক্রেসি আশা করে বিতর্ক চর্চার মাধ্যমে তরুণ সমাজ উগ্রবাদ ও সহিংসতা থেকে দূরে থাকবে। সহিংসতা ও উগ্রবাদ বিরোধী তথ্য প্রবাহ জোরদারকরণের মাধ্যমে জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসবে। এ আয়োজনের মাধ্যমে আমরা তরুণ সমাজের মধ্যে শান্তি ও সম্প্রীতির পক্ষে একটি ইতিবাচক ধারণা দিতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। একই সাথে যুক্তিবোধের প্রসারের মাধ্যমে গণতান্ত্রিক চেতনা তৈরিতে এ আায়েজন বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি মত দেন।
এই কার্যক্রমের আওতায় ঢাকা, মুন্সীগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, গাজীপুর ও নারায়ণগঞ্জ জেলা থেকে মাদ্রাসা ও ডিগ্রী কলেজের শিক্ষার্থীরা বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাবে। প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে বড় কোনো বিতর্ক প্রতিযোগিতায় কলেজ শিক্ষার্থীদের পাশাপাশি মাদ্রাসার ছাত্ররাও বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। বাছাইয়ের মাধ্যমে প্রতিযোগিতায় মোট ১৬টি শিক্ষা প্রতিষ্ঠানের বিতর্ক দল অংশগ্রহণ করার সুযোগ পাবে। চলতি বছরে ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে বিতর্ক প্রতিযোগিতা কার্যক্রম শুরু হবে।

এ ছাড়াও নভেম্বর ও ডিসেম্বর মাসে সহিংসতা ও উগ্রবাদ বিরোধী দুটি সংলাপ আয়োজন করা হবে। ঢাকায় অনুষ্ঠিতব্য দু’টো সংলাপ অনুষ্ঠানে শিক্ষক, সাংবাদিক, গবেষক, অভিভাবকসহ সমাজের নানা শ্রেণী ও পেশার উল্লেখযোগ্য ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হবে। এই বিতর্কে অংশগ্রহণ করার জন্যে আবেদন করতে হবে-পরিচালক, ডিবেট ফর ডেমোক্রেসি, বাড়ি নং ৮৪, রোড নং ১৭/এ, ব্লক ই, বনানী, ঢাকা ১২১৩। ই-মেইল: debatefordemocrecybd@gmail.com।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান।