মুজিববর্ষ উপলক্ষে নানিয়ারচরে ছাত্রলীগের বৃক্ষরোপণ

384

॥ স্টাফ রিপোর্টার ॥
“গাছ লাগান, পরিবেশ বাঁচান, মুজিববর্ষের অঙ্গীকার দেশ হবে সবুজের সমাহার” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিব শতবর্ষ উপলক্ষে জননেত্রী শেখ হাসিনা ছাত্রলীগের প্রতিটি ইউনিটকে বৃক্ষরোপন করার নির্দেশনা দিয়েছেন। তারই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে বৃক্ষরোপন কর্মসূচী পালন করেছে নানিয়ারচর উপজেলা ছাত্রলীগ।

সোমবার (২৯ জুন ২০২০ খ্রিষ্টাব্দ) নানিয়ারচর উপজেলা ছাত্রলীগের উদ্যোগে প্রথম ধাপে স্কুল, কলেজ , মসজিদ, মন্দির ও নানিয়ারচর থানা এলাকা সহ নানিয়ারচর উপজেলার বিভিন্ন জায়গায় ১০০ টি চারা গাছ রোপন করা হয়েছে। বাংলাদেশ ছাত্রলীগ নানিয়ারচর উপজেলা শাখার সম্মানিত সভাপতি জনাব আকাশ কর্মকার ও সাধারণ সম্পাদক মো. রুবেল মৃধার নেতৃত্বে এ বৃক্ষরোপণ অভিযানে উপস্থিত ছিলো, নানিয়ারচর উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি সুখেন বড়–য়া, সাংগঠনিক সম্পাদক বিমল হাওলাদার, প্রচার সম্পাদক অমিত আচার্য্য ও নানিয়ারচর সদর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক দূর্জয় কর্মকার সহ নানিয়ারচর উপজেলা ছাত্রলীগের ও নানিয়ারচর সদর ইউনিয়ন ছাত্রলীগের নেতাকর্মীবৃন্দ।

সকাল ১০ ঘটিকা হতে শুরু করে ধাপে ধাপে এ কর্মসূচি অনুষ্টিত হয় । নানিয়ারচর সানসাইন পাবলিক স্কুল প্রাঙ্গণে আম, জাম, পেয়ারা, নিম, লিচু ও চম্পা ফুল গাছ রোপণ করা হয়। এরপর নানিয়ারচর রেস্ট হাউজের প্রাঙ্গণে আম, পেয়ারা ও চম্পাফুলেরা চারা রোপণ করা হয়। এরপর, নানিয়াচর দি চেংঙ্গি চাইল্ড হোম প্রাথমিক বিদ্যালয়ে আম, লিচু , পেয়ারার চারা রোপণ করা হয়।

এরপর নানিয়াচর উপজেলা পরিষদ ও নানিয়ারচর থানায় আম, জাম, পেয়ারা, নিম, লিচু ও চম্পা ফুল গাছ রোপণ করা হয়। এসময় নানিয়াচর থানার অফিসার ইনচার্জ উপস্থিত থেকে বৃক্ষরোপণে সহযোগিতা করেন। পরে নানিয়ারচর  মন্দিরের সেবাখোলা, নানিয়াচর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, পুরাতন বাজার মসজিদ প্রাঙ্গণে আম, জাম, পেয়ারা, নিম, লিচু ও চম্পা ফুল গাছ রোপণ করা হয়।

এবিষয়ে নানিয়ারচর উপজেলা ছাত্রলীগের সভাপতি আকাশ কর্মকার বলেন, জীবনধারণের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা হল অক্সিজেন। যা উদ্ভিদ আমাদের যোগান দিয়ে থাকে ।  তাই জীবনের জন্য ও পরিবেশের জন্য উদ্ভিদকুলকে বাঁচিয়ে রাখতে বৃক্ষরোপণের বিকল্প নেই মুজিববর্ষ ও পরিবেশ দিবস উপলক্ষে জেলা ছাত্রলীগের নির্দেশে আমরা বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছি।

সাধারণ সম্পাদক মো. রুবেল মৃধা বলেন, আমরা নানিয়ারচর উপজেলায় জাতির জনকের জন্ম শতবার্ষিকী উপলক্ষে প্রথম ধাপে ১০০ টি চারা গাছ রোপণ করেছি। এই বৃক্ষরোপণ অভিযানের ধারাবাহিকতা আমাদের ২টি  ইউনিয়ন ও সকল ওয়ার্ড শাখায় অব্যাহত রাখবো।