রাঙামাটিতে বনভান্তের জন্মবার্ষিকী উপলক্ষে নানা আয়োজন

304
OLYMPUS DIGITAL CAMERA

 

॥ মঈন উদ্দীন বাপ্পী ॥  মঙ্গলবার ধর্মীয় এ গুরুর জন্মবার্ষিকীর প্রতি শ্রদ্ধা রেখে দুপুরে রাজবন বিহার পরিচালনা কমিটির আয়োজনে শহরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।শোভা যাত্রাটি রাজবাড়ি এলাকা থেকে শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ রাজবন বিহারে গিয়ে শেষ হয়।এর আগে সকালে বনভান্তের জন্মস্থান রাঙামাটি সদরের মগবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামে তার স্মৃতি স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন রাজবন বিহারের আবাসন ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাথেরো। এর পর পর চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশিষ রায় পুষ্পমাল্য অর্পণ করেন।এছাড়া দিনব্যাপী সংঘদান, অষ্ট পরিষ্কার দান, বুদ্ধমুর্তি দানসহ বিভিন্ন দানযজ্ঞ সম্পাদন করা হয়।

এদিকে রাজবন বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক অমিয় খীসা জানান, বনভান্তের জন্মস্থান মগবানের মোরঘোনার স্মৃতি স্তম্ভে, ৩জানুয়ারী হতে তিনদিন ব্যাপী সদ্ধর্মপূজা (ত্রিপিটক পূজা) এবং ত্রিপিটক পাঠ উদ্ধোধন এবং ৩জানুয়ারী হতে পাঁচ দিনব্যাপী সকাল ৮টা থেকে ১০টা এবং বিকাল ৪টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভিক্ষু সংঘের ত্রিপিটক পাঠ ও মঙ্গল প্রদ্বীপ প্রজ্জলন এবং ৮জানুয়ারী বনভন্তের ৯৮তম জন্মদিন উদযাপন করা হবে

এই ধর্মীয় গুরু ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি সদরের ১১৫ নম্বর মগবান মৌজার মোরঘোনা গ্রামের এক নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্ম নিয়েছেন। ২০১২ সালের ৩০ জানুয়ারি তিনি মারা যান। ধর্মীয় পরিভাষায় যা মহাপরিনির্বাণ হিসেবে পরিচিত।