রাঙামাটিতে স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিদের নিয়ে সনাকের তথ্য অধিকার আইন বিষয়ক ওরিয়েন্টেশন

478

॥ স্টাফ রিপোর্টার ॥
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙ্গামাটির উদ্যোগে ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) এর আয়োজনে রাঙামাটির বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিদের সাথে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন সম্পন্ন করা হয়েছে।

বুধবার (৩০ মার্চ ২০২২) দিনব্যাপী আশিকা কনভেনশন হলরুমে অনুষ্ঠিত ওরিয়েন্টেশনে তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে পাওয়ার পয়েন্ট স্লাইড উপস্থাপন করা হয়। তথ্য অধিকার আইন, তথ্য অধিকার আইন এর প্রয়োজনীয়তা, আবেদন প্রক্রিয়া, আপিল প্রক্রিয়া, কারা তথ্য দিবে, কারা তথ্য দিতে বাধ্য নয়, তথ্য কমিশন এর ভূমিকা, তথ্য মূল্য ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। পরে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের অংশগ্রহণে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা বিজয়ীদের শেষে পুরস্কার ও ক্রেস্ট প্রদান করা হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন বলেন, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলনের অন্যতম শর্ত হলো তথ্যের উন্মুক্ততা। টিআইবি-সনাক তাদের আজকের আয়োজনে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিনিধিদের তথ্য অধিকার আইন এবং প্রয়োজনীয়তা ও পদ্ধতি সম্পর্কে অবগত করতে সক্ষম হয়েছেন বলে আমি মনে করি।

তিনি বলেন, বর্তমান সরকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করছে এবং স্বাধীনতা পরবর্তী বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে অবকাঠামোগত অনেক পরিবর্তন এসছে। তিনি আরো বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র হিবেবে প্রতিষ্ঠার জন্য কাজ করছে। অবাধ তথ্য প্রবাহ এবং সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে এটা সম্ভব হতে পারে।

ওরিয়েন্টেশনে টিআইবি ট্রাস্টি বোর্ড মেম্বার এবং সনাকের সদস্য সুস্মিতা চাকমা সভাপতিত্বে মোহাম্মদ আলী, সনাক সদস্য এড. রাজীব চাকমা, ইয়েস লিডার মোহা: দিদার গণি প্রমূখ বক্তব্য প্রদান করেন।

ওরিয়েন্টেশনে প্রথম আলো বন্ধুসভা, উন্মেষ, ইয়ুথ অর্গানাইজেশন ফর ইউনিটি ট্রাস্ট এ্যান্ড হেল্প (ইয়ুথ), বিডি ক্লিন, বিডিআরসিএস, ভিবিডি, স্কাউট, স্বপ্ন যাত্রী ফাউন্ডেশন, স্বপ্ন বুনন, জীবন ব্লাড, রাঙ্গামাটি ব্লাড ফোর্স, রাঙ্গামাটি ব্লাড ব্যাংক, আরবান কমিউনিটি ভলান্টিয়ার, বিএনসিসি, রোটারেক্ট ক্লাব, সন্ধানী এবং হিল ট্যুারিস্ট গাইড সংগঠন সহ ইয়েস এবং এসিজি প্রতিনিধি উপস্থিত ছিল।