রাঙামাটি সরকারি কলেজে শোক দিবসের আলোচনা

456

॥ মঈন উদ্দীন বাপ্পী ॥

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে রাঙামাটি সরকারি কলেজে আলোচনা সভা, পুরুষ্কার বিতরণ এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুরে কলেজ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ওই কলেজের অধ্যক্ষ  প্রফেসর জাফর আহমদ।

কলেজে জাতীয় শোক দিবস পালন কমিটির আহবায়ক ড. পার্থ প্রতীম ধর এর সভাপতিত্বে এবং ইংরেজী বিভাগের সহকারী অধ্যাপক অনির্বাণ বড়–য়ার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর বিধান চন্দ্র বড়–য়া, রাঙামাটি সরকারি কলেজ শিক্ষক পরিষদ কমিটির আহবায়ক প্রফেসর মো. ফেরদৌস কবির। এছাড়া ছাত্র সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখেন, কলেজ ছাত্রলীগের সভাপতি সুলতান মাহমুদ বাপ্পা এবং সাধারণ সম্পাদক আহম্মেদ ইমতিয়াজ।

বক্তারা বঙ্গবন্ধুর আত্মজীবনি তুলে ধরে বলেন, মহান এ নেতার জন্ম হয়েছে বাঙালী জাতিকে দাসত্ব থেকে মুক্তি দেওয়ার জন্য। যার জন্মের কারণে আমরা আজ একটি স্বাধীন দেশ পেয়েছি। কিন্তু স্বাধীনতার সেই পরাজিত শক্তিরা ১৯৭৫ সালের এইদিনে বাংলার ইতিহাসে এক কলঙ্কিত ইতিহাস রচনা করে বাঙালী জাতিকে অভিভাবকহীন করে ফেলে। যার মাশুল দীর্ঘ বছর ধরে আমাদের দিতে হচ্ছে।

এসময় শিক্ষরা শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, বঙ্গবন্ধুকে জানতে হলে বঙ্গবন্ধুর আত্মজীবনি পড়তে হবে। শুধু ইন্টারনেট, ফেইসবুকিং নিয়ে পড়ে থাকলে হবে না। দেশের সঠিক ইতিহাস জানতে হবে। এজন্য প্রযুক্তি বিদ্যাকে কাজে লাগাতে হবে এবং বেশি বেশি বই পড়তে হবে। তাহলে এদেশ থেকে সঠিক ইতিহাস কেউ মুছে দিতে পারবে না। বক্তব্য পরবর্তী হামদ, নাত কবিতা আবৃত্তি এবং বঙ্গবন্ধুর জবিনী নিয়ে রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করা কৃতকার্য এবং অকৃতকার্য শিক্ষার্থীদের মাঝে পুরুষ্কার বিতরণ করেন অতিথিরা।