রাজনৈতিক দল নিবন্ধন আইন সংশোধনের দাবিতে সংবাদ সম্মেলন

576

 

সম্মেলনে বক্তব্য রাখছেন, বেঙ্গল জাতীয় কংগ্রেস ও জাতীয় গনতান্ত্রিক জোট (এনডিএ’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আবুল হোসেন

 

স্টাফ রিপোর্ট- ১৮ আগস্ট ২০১৭, দৈনিক রাঙামাটি (প্রেস বিজ্ঞপ্তি): রাজনৈতিক দল নিবন্ধন আইন সংশোধন আন্দোলন আয়োজিত সংবাদ সম্মেলন আজ ১৮ আগষ্ট ২০১৭ শুক্রবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউন্সে, অনুষ্ঠিত হয়। মম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ কংগ্রস’র চেয়ারম্যান  এডভোকেট কাজী রেজাউল হোসেনের।

সম্মেলনে রাজনৈাতিক দল নিবন্ধন আইন সংশোধনের জন্য প্রয়োজনীয় আন্দোলন গড়ে তোলাসহ আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য বিভিন্ন দিক নির্দেশনা দিয়ে বক্তব্য রাখেন- সর্বজনাব এম নাজিম উদ্দিন আল আজাদ, সাবেক মন্ত্রী ও চেয়ারম্যান বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি, শামছুল আলম চৌধুরী সুরমা, চেয়ারম্যান বাংলাদেশ গনতান্ত্রিক দল, বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আবুল হোসেন, সভাপতি বেঙ্গল জাতীয় কংগ্রেস ও জাতীয় গনতান্ত্রিক জোট (এনডিএ), গাজী মোস্তাফিজুর রহমান আহবায়ক ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টি ও সদস্য সচিব জাতীয় গনতান্ত্রিক জোট (এনডিএ) ও অনান্য রাজনৈতিক দলের সভাপতি-চেয়ারম্যান-সাধারন সম্পাদকগণ।

সম্মেলনে প্রায় ১০০টি রাজনৈতিক দলের সভাপতি-চেয়ারম্যান-সাধারন সম্পাদকরা উপস্থিত ছিলেন। দীর্ঘ আলোচনার পর রাজনৈাতিক দল নিবন্ধন আইন সংশোধনের বিষয়ে ৩ দফা দাবী গৃহীত হয়। দাবিগুলো হচ্ছে- ১, ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশের ৯০-বি ধার বাতিল করতে হবে। ২, শুধু কেন্দ্রীয় কমিটি, কেন্দ্রীয় কার্যালয় ও গঠনতন্ত্রের ভিত্তিতে রাজনৈতিক দলের নিবন্ধন দিতে হবে। ৩, নিবন্ধনের প্রক্রিয়া সারাবছর চালু রাখতে হবে।

বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আবুল হোসেন বলেন,  ভারত, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে রাজনৈতিক দল নিবন্ধনের বিষয়ে উপরোল্লিখিত ৩ দফা দাবীর ২ নং ক্রমিককে অনুসরণ করা হয়। তিনি ২০০৮ ও ২০০৯ সালের রিপ্রেজেন্টেশন অব পিপল্স অর্ডার (এমেন্ডমেন্ট) অ্যাক্ট পার্লমেন্টে সংশোধন করে নিবন্ধিকরণ সহজ করার লক্ষ্যে অনিবন্ধিত দলসমূহের পক্ষে দেশ ও জনগণের স্বার্থে গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষা করার জন্য মাননীয় প্রধান মন্ত্রীকে সবিনয় অনুরোধ জানান।

পোস্ট করেন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরো প্রধান।