রুমায় শিক্ষার্থীদের নিয়ে শিশু সুরক্ষা বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

89

॥ রুমা প্রতিনিধি ॥

বান্দরবানের রুমায় মোট কলেজ ও হাইস্কুল পর্যায়ের ৮০জন শিক্ষার্থী নিয়ে শিশু সুরক্ষা প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রশিক্ষণে শিশু সুরক্ষা, শিশু নির্যাতন, শিশু পাচার, বাল্য বিবাহ ও শিশু শ্রম বিষয়ে শিক্ষার্থীদের বাস্তব ধারণা প্রদান করা হয়।

মঙ্গলবার (৬জুন) রুমা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে প্রশিক্ষণ কর্মশালাটির আয়োজন করে বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান “ক্যাফ’। বান্দরবানে চলমান সংস্থাটির কমিউনিটি সাস্টেনেবল প্রোগ্রাম (সিএসপি) প্রকল্পের আওতায় শিশু সরক্ষা বিষয়ক দিন ব্যাপি এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। অংশগ্রহন করেন রুমা সরকারী সাঙ্গু কলেজ, রুমা সরকারী উচ্চ বিদ্যালয়, থানা পাড়াস্থ রুমা উচ্চ বিদ্যালয় ও রুমা উপজাতীয় আবাসিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

কর্মশালায় এতে প্রধান অতিথি ছিলেন রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুল হক। বিশেষ অতিথি ছিলেন পাইন্দু ইউপি চেয়ারম্যান উহ্লামং মারমা, গালেঙ্গ্যা ইউপি চেয়ারম্যান মেনরত ম্রো ও রেমাক্রীপ্রাংসা ইউপি চেয়ারম্যান জিরা বম ও রুমা প্রেস ক্লাবের সভাপতি শৈহ্লাচিং ।

প্রশিক্ষেকের দায়িত্ব পালন করেন উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সুপারভাইজার মোহাম্মদ খালেদ রাউজান খান। এ প্রশিক্ষণে সহায়তাকের দায়িত্ব পালন করছেন সিএসপি’র প্রকল্প সমন্বয়ক জর্জি লনচেও ও মানব উন্নয়ন কর্মকর্তা নেমকিম বম। প্রকল্প সমন্বয়ক জর্জি লনচেও বলেন প্রকল্পটি রুমা উপজেলায় শিশু সুরক্ষা নিয়ে তিন বছর কাজ করবে। এসময় বিভিন্ন কাজে সার্বিক সহযোগিতা করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান তিনি।