প্রথম ধাপের উপজেলা নির্বাচনে কে কোন প্রতীক পেলেন প্রার্থীরা

41

॥ স্টাফ রিপোর্টার ॥

আগামী ৮ই মে রাঙামাটিতে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে সারারণ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে প্রার্থীরা প্রতীক বরাদ্দ পেয়েছেন। প্রতীক বরাদ্দের পরপরই প্রচারণা শুরু করতে পারবেন প্রার্থীরা। মঙ্গলবার (২৩ এপ্রিল) রাঙামাটি জেলা নির্বাচন অফিসে নির্বাচনী প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন জেলা সিনিয়র নির্বাচন অফিসার ও রির্টানিং কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেন।

রাঙামাটি সদরে চেয়ারম্যান পদে ৫জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন; তারমধ্যে অন্ন সাধন চাকমা দোয়াত কলম প্রতীক, পঞ্চানন ভট্টাচার্য্য জোরা ফুল প্রতীক, বিপ্লব চাকমা উট প্রতীক, মো: শাহ জাহান কাপ পিরিচ, সুফিয়া কামাল (ঝিমি) আনারস প্রতীক বরাদ্দ পেয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে থাকছেন ৬জন। তাদের মধ্যে দূর্গেশ্বর চাকমা টিউবওয়েল প্রতীক, মো. রিদুওয়ানুল হক সেলিম তালা প্রতীক, দয়াময় চাকমা উড়োজাহাজ প্রতীক, মো. মনিরুল ইসলাম বই প্রতীক, চন্দ্রজিত দেওয়ান চশমা প্রতীক, পলাশ কুসুম চাকমা মাইক প্রতীকে লড়বেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জন নাসরিন ইসলাম সেলাই মেশিন প্রতীক, রিতা চাকমা প্রজাপতি ও মনিকা আক্তার কলস প্রতীকে মাঠে নামবেন।

অন্যদিকে, কাউখালী উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে ২জনের মধ্যে মো: সামশুদ্দোহা চৌধুরী আনারস প্রতীক ও মংসুইউ চৌধুরী ঘোড়া প্রতীক পেয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে হ্লা থোয়াই মারমার কোনো প্রতিদ্বন্দি না থাকায় তিনি বিনাপ্রতিদ্বন্দিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন কলস প্রতীকে নিংবাইউ মারমা ও প্রজাপতি প্রতীকে এ্যানী চাকমা।

বরকল উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে লড়ছেন ২জন। তারমধ্যে সন্তোষ কুমার চাকমা আনারস প্রতীক ও বিধান চাকমা দোয়াত কলম প্রতীক পেয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে পুলিন বিহারী চাকমা উড়োজাহাজ ও জ্ঞান জ্যোতি চাকমা টিউবওয়েল প্রতীক প্রতিদ্বন্দ্বিতা করবেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে রাখি চাকমা সেলাই মেশিন ও সুচরিতা চাকমা হাঁস প্রতীক পেয়েছেন।

জুরাছড়ি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আনারস প্রতীকে জ্ঞানেন্দু বিকাশ চাকমা, দোয়াত কলম প্রতীকে সুরেশ কুমার চাকমা আর মোটরসাইকেল প্রতীকে কেতন চাকমা প্রতিদ্বন্দ্বিতা করবেন। ভাই চেয়ারম্যান পদে কামিনী রঞ্জন চাকমা প্রতীক ও রুন্টু চাকমা উড়োজাহাজ প্রতীকে লড়বেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাঁস প্রতীকে অনিতা দেবি চাকমা আর পদ্মফুল প্রতীকে জ্যোৎ¯œা তালুকদার প্রতিদ্বন্দ্বিতা করবেন।
এর আগে গত ১৫ই এপ্রিল মনোনয়ন দাখিলের শেষ দিনে রাঙামাটির চার উপজেলায় মনোনয়ন জমা পড়ে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৭ জনের। তারমধ্যে ১৭ই এপ্রিল যাচাইয়ের শেষ দিনে রাঙামাটি সদরে চেয়ারম্যান প্রার্থী মো: শাহজাহান ও জুরাছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রুন্টু চাকমার মনোনয়নপত্র বাতিল করেন জেলা সিনিয়র নির্বাচন অফিসার ও রির্টানিং কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেন। পরে রির্টানিং কর্তকর্তার বিরুদ্ধে আপিলে দুই জনেই প্রার্থীতা ফিরে পায়। ২২ এপ্রিল প্রার্থীতা প্রত্যাহারে শেষ দিনে রাঙামাটি সদর উপজেলার বর্তমান চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন রোমান ছাড়াও কাউখালীর উপজেলার চারজন ভাইস চেয়ারম্যান প্রার্থীরা নির্বাচন থেকে সরে দাঁড়ান। অর্থাৎ আগামী ৮ই মে রাঙামাটির চার উপজেলায় মোট ৩১জন চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

জেলা সিনিয়র নির্বাচন অফিসার ও রির্টানিং কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেন জানান, উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। নির্বাচন যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সেজন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।