রাঙামাটিতে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস ঘিরে আলোচনা সভা

299

॥ সোহরাওয়ার্দ্দি সাব্বির ॥

‘মুজিব বর্ষের সফলতা,দূর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা’ এই প্রতিপাদ্যে রাঙামাটিতে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১০মার্চ) সকালে রাঙামাটি জেলা প্রশাসনের আয়োজনে প্রশাসকের নিজস্ব সম্মেলন কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মামুন এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এস.এম. ফেরদৌস ইসলাম, সহ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পরিনয় চাকমা, রাঙামাটি মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ- পরিচালক হোসনে আরা বেগম, রোভার স্কাউটস সম্পাদক নুরুল আবসার, রাঙামাটি ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মো. বেল্লাল হোসেন, সহকারী পরিচালক রফিকুল ইসলামসহ সংশ্লিষ্টরা।

এসময় বক্তারা বলেন, সম্প্রতি বর্ষা মৌসূমে পাহাড় ধসে রাঙামাটির উপর বিরাট দুর্যোগ বয়ে গেছে। এ ক্ষতি পুরোন করা যাবে না। যদি আমরা সকল জাতিগোষ্ঠী ধর্ম বর্ণ নির্বিশেষে ঐক্যবদ্ধ হয়ে কাজ করি, তবে এ ধরণে ক্ষতি থেকে রাঙামাটিবাসীকে রক্ষা করা সম্ভব। তাই আসন্ন বর্ষা মৌসূমকে সামনে রেখে এখন থেকে কাজে লেগে যেতে হবে। তার জন্য প্রয়োজন দলগঠন করা। তারা আরও বলেন, পাহাড়ি এ অঞ্চলের মানুষ দুর্যোগের মধ্যে বসবাস করে। বিশেষ করে পাহাড় ধস,আগুন ও পানি দুর্যোগের অন্যতম কারণ। দুর্যোগে রাঙামাটিকে বিরাট কোন ক্ষতি থেকে রক্ষা করতে হলে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। তারজন্য দুর্যোগ সম্ভব্য দুর্যোগ কবলিত জায়গা ও এলাকা চিহ্নিত করতে হবে। সভা শেষে, ফায়ার সার্ভিস কর্মীরা দূর্যোগ মোকাবেলা করণীয় উপর একটি মহড়া প্রদর্শন করে দেখান।