কাপ্তাইয়ে লোকালয় থেকে ২টি অজগর উদ্ধার করে অবমুক্ত

84

॥ কাপ্তাই প্রতিনিধি ॥

কাপ্তাই উপজেলায় পরপর দু’দিনে লোকালয়ে চলে আসা ২টি মাঝারি আকারের অজগর উদ্ধা করে কাপ্তাই ন্যাশনাল পার্কে অবমুক্ত করেছে বন বিভাগ। ১ম টি রাইখালী একটি বাসা হতে উদ্ধার করে পাল্পউড বাগান বিভাগের বনকর্মীরা। সোমবার সকাল ১০টায় সেটি গভীরঅরণ্যে অবমুক্ত করা হয়।

এদিকে মঙ্গলবার(২১ মে) সকাল ১০টায় বিএফআইডিসি শিল্প এলাকায় খোয়াড়ে হাঁস খেতে এসে ধরা পড়ে অজগরটি। পরে সেটি উদ্বার করে বনবিভাগের কর্মীরা। উদ্ধারকৃত গোলবাহার অজগর সাপটি মঙ্গলবার দুপুর ২টায় কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

বনপ্রহরী জয়নাল আবেদিন জানান শিল্পএলাকার বসবাসরত নাসিরের বাসার হাঁসের খোয়াড় ঘর হতে এটি প্রথম উদ্বার করা হয়। সাপটি ৩টি হাঁস খেয়ে ফেলে। পরে দক্ষিণ বন বিভাগ কাপ্তাই রেঞ্জে আনা হলে তা কাপ্তাই জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়। কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা এএসএম মহিউদ্দিন চৌধুরী মিশু জানান উদ্বারকৃর্ত সাপটি দৈর্ঘ্য ৮ ফুট ওজন প্রায় ১০কেজি। বনে অবমুক্তকালিন রামপাহাড় বিট কর্মকর্তা মাসুদ রায়হানসহ বন বিভাগের কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে রাইখালী থেকে উদ্ধার হওয়া অজগর সম্পর্কে বনকর্মী মো.হাসান জানান, রাইখালী ইউপি চেয়ারম্যান মংখ্য মারমা জানান রাইখালী পুরান বাজার ইউসুফ কারবারির বাড়িতে একটি অজগর সাপ প্রবেশ করে। আমরা সংবাদ পেয়ে রবিবার রাতে বাসা হতে সাপটি উদ্বার করি। এসময় তিনছড়ি বিট কর্মকর্তা সফিউদ্দিন মজুমদার ও অন্যান্য বনকর্মীরা মিলে সাপটি উদ্বার করি।যার দৈর্ঘ্য প্রায় ৮ফুট। রাইখালী পাল্পউড বাগান বিভাগ রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ জাহিদুল ইসলাম জানান এ ধরনের বন্যপ্রাণী এখন বৃষ্টির কারণে মাঝে মধ্যে দেখা যায় এবং লোকালয়ে চলে আসে। এই ব্যাপারে কোন বন্যপ্রাণী দেখিলে ও শুনিলে দ্রুততার সাথে বাংলাদেশ বন বিভাগকে খবর দেয়ার জন্য জানান। বন্যপ্রাণী নিরাপত্তা ও সংরক্ষণ আইন ২০১২ অনুযায়ী বন্যপ্রাণী ধরা ও মারা আইনত দন্ডনীয় অপরাধ।