আর্থিক সঙ্কট কাটাতে কর্ণফুলি পেপার মিলে আবারও বড় আকারের বদলি

307

॥ বিশেষ প্রতিনিধি ॥

আর্থিক সঙ্কট কাটাতে কাপ্তাইয়ের কর্ণফুরী পেপার মিলস (কেপিএম) লিঃ থেকে আবারও ২৩০ জন শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাকে বদলী করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানায়, এই জনশক্তিকে বিসিআইসির আওয়াতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানে বদলি করা হয়। এ নিয়ে তিন দফায় সর্বমোট ৫৬০ জন শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাকে বদলী করা হল।

অব্যাহত লোকসান গুণতে গুণতে বিপর্যস্ত অবস্থায় নিপতিত দেশের এই স্বনামধন্য রাষ্ট্রায়ত্ব শিল্প প্রতিষ্ঠানটি দারুণ অর্থ সঙ্কটে রয়েছে। মাথাভারি প্রশাসন ও এবং উৎপাদনের সাথে অসঙ্গতিপূর্ণ জনশক্তির কারণেই এই অর্থচাপ আরো বাড়ছে বলে জানায় সংশ্লিষ্ট সূত্র। বর্তমানে মিলটিতে কর্মকর্তা কর্মচারীদের দু’মাসের বেতন বকেয়া রয়েছে। আর্থিক অবস্থা বিবেচনা করে সংস্থার সার্থে ২০১৬ সালের জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত ৩৩০ জন শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাকে বদলী করা হয়েছিল।

এ পর্যায়ে গত ৩০ জানুয়ারী থেকে ২ ফ্রেব্রয়ারী পর্যন্ত ৩ দফায় এসব শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাগণকে বদলি করা হয়। তাদের চট্টগ্রামস্থ সিইউএফএল, টিএসপিসিএল, সিসিসিএল, এএফসিসিএল, বি বাড়ীয়া, এসএফসিএল, সিলেট, পিইউএফএফএল, পলাশ, ইউএফএফএল, আশুগঞ্জ, জেএফসিএল, তারাকান্দি জামালপুরে বদলী করা হয়েছে। বর্তমানে এ বদলীর আগে পর্যন্ত কেপিএমে সর্বমোট শ্রমিক কর্মচারী ও কর্মকর্তা ছিলেন ৯৫৫ জন। উল্লেখ্য, প্রায় সময়ই ২/৩ মাসের বেতন ও অধিকাল ভাতা বকেয়া থাকছে।