ক্ষুদ্র নৃ-গোষ্ঠির নাঠ্য উৎসবে এমপি ফিরোজা বেগম চিনু : সংস্কৃতি মানুষের কথা বলে, নাটক জীবনের কথা বলে

236

p..2-2

স্টাফ রিপোর্টার, ৫ মার্চ ২০১৬, দৈনিক রাঙামাটি : রাঙামাটিতে চার দিনব্যাপী ক্ষুদ্র নৃ-গোষ্ঠির নাঠ্য উৎসব শুরু হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে এ নাঠ্য উৎসবের উদ্বোধন করেন জাতীয় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। উদ্বোধনকালে এমপি চিনু বলেন, সংস্কৃতি মানুষের কথা বলে আর নাটক জীবনের কথা বলে। যে জাতির সংস্কৃতি যত বেশি উন্নত সে জাতি তত বেশি উন্নত বলে তিনি মšব্য করেন। তিনি আরো বলেন, ক্ষুৃদ্র নৃ-গোষ্ঠি জাতি সত্তার উন্নয়নের জন্য এবং ঐতিহ্যর এ সংস্কৃতিকে ধরে রাখতে নাটকের কোন বিকল্প নেই। নাটকের মাধ্যমে ক্ষৃদ্র নৃ-গোষ্ঠিরা তাদের ইতিহাস, ঐতিহ্য এবং জীবনধারা সারাদেশ তথা সারা বিশ্বের মাঝে তুলে ধরতে পারবে।

রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ইন্সটিটিউট’র পরিচালক রনেল চাকমার সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান বৃষকেতু চাকমা, সদস্য শান্তনা চাকমা। এমপি চিনু বলেন, পার্বত্য চট্টগ্রামে নানান জাতির বসবাস এ অঞ্চলকে এক বৈচিত্র এনে দিয়েছে; যা অন্য কোথাও দেখা যায় না। জাতি ভেদে এখানে বিভিন্ন ধরনের সংস্কৃতি রয়েছে। তাই পার্বত্য অঞ্চল সংস্কৃতির দিক থেকে অন্যরকম রূপ ধারণ করেছে। তিনি আরো বলেন, ভবিষ্যতে এ ধরণের  উদ্যোগে আমার পক্ষ থেকে সর্বাত্বক সহযোগিতা করা হবে।

এসময় তিনি চাকমা ভাষা এবং উপজাতীয় তাঁত  প্রশিক্ষার্ণীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। বক্তব্য শেষে জুম ফুল থিয়েটারের আয়োজনে চাকমা নাটক “ধনপুদি” এবং বান্দরবানের চাগা থিয়েটারের আয়োজনে মারমা ভাষার নাটক “স্বাইতিক স্বাং” মঞ্চায়স্থ করা হয় ।

পোস্ট করেনন- শামীমুল আহসান, ঢাকা ব্যুরোপ্রধান